ঢাকা, সোমবার 24 December 2018, ১০ পৌষ ১৪২৫, ১৬ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

অস্ত্রবিরতি পর্যবেক্ষণে ইয়েমেনে জাতিসংঘ দল

২৩ ডিসেম্বর, এএফপি : ইয়েমেনের বিদ্রোহী অধিকৃত হোদাইদা নগরীতে ভঙ্গুর অস্ত্রবিরতি পর্যবেক্ষণ করতে জাতিসংঘ পর্যবেক্ষণকারী দল শনিবার দেশটিতে পৌঁছেছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সর্বসম্মতিক্রমে হোদাইদা পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য একটি পর্যবেক্ষণ দলকে মোতায়েনের প্রস্তাব পাশ হওয়ার একদিন পর দলটি ইয়েমেন পৌঁছেছে।

অবসরপ্রাপ্ত ডাচ জেনারেল প্যাট্রিক ক্যামায়ের্টের নেতৃত্বে দলটি এডেন পৌঁছে।

ক্যামায়ের্টকে সাগির বিন আজিজ অভ্যর্থনা জানান। আজিজ হুতিদের সঙ্গে যৌথ কমিটির সরকার পক্ষের প্রতিনিধি দলের প্রধান। হোদাইদা থেকে সরকারি সৈন্যদের প্রত্যাহারের জন্যই এই কমিটি গঠিত হয়েছে।

এএফপি’র এক আলোকচিত্রী জানান, জর্দান থেকে বিমানে করে জাতিসংঘের আরেকটি দল বিদ্রোহী নিয়ন্ত্রিত রাজধানী সানায় পৌঁছেছে। এডেনে নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকের পর ক্যামায়ের্টের রোববার সানায় যাওয়ার কথা রয়েছে। এরপর তিনি হোদাইদায় যাবেন।

জাতিসংঘের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এডেনে সরকারি পক্ষের প্রতিনিধিদের সঙ্গে ক্যামায়ের্টের বৈঠকে তিনি জানান ‘স্টোকহোমে স্বাক্ষরিত চুক্তিটির সফলতা ও ব্যর্থতা বিবদমান পক্ষগুলোর ওপরই নির্ভর করছে।’

জাতিসংঘ আরো জানায়, ‘তিনি ইয়েমেন সরকার ও জোট বাহিনীকে অস্ত্রবিরতির চুক্তি মেনে চলার আহ্বান জানিয়েছেন। তিনি দেশটিতে মানবিক সহায়তা ও ত্রাণ সামগ্রী জরুরি ভিত্তিতে দেশটিতে ঢুকতে দেয়ার ব্যাপারে তাদের প্রতিশ্রুত সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন।’

অনলাইন আপডেট

আর্কাইভ