ঢাকা, সোমবার 24 December 2018, ১০ পৌষ ১৪২৫, ১৬ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

সূচক বাড়লেও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দরপতন

স্টাফ রিপোর্টার : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক বাড়লেও লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতন ঘটেছে। মূলত ব্যাংক খাতের সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ায় সূচকে এই ঊর্ধ্বমুখীতার দেখা মিলেছে।
গতকাল রোববার ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৮৪টি প্রতিষ্ঠান। আর ৪১টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন ব্যাংক খাতের প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯টির। বিপরীতে দাম কমেছে মাত্র ৪টির। দাম বৃদ্ধির তালিকায় ব্যাংক খাতের এমন দাপট থাকার কারণে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৫০ পয়েন্টে অবস্থান করছে।
অবশ্য সবকটি মূল্যসূচক বাড়লেও ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫৩ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৬২ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ১০৯ কোটি ২২ লাখ টাকা।
টাকার অংকে এদিন ডিএসইতে সর্বাধিক লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের শেয়ার। কোম্পানিটির ২০ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার লেনদেন হয়েছে ১৫ কোটি ৩৬ লাখ টাকার। ১১ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস। লেনদেনে এরপর রয়েছে- প্যারামাউন্ট টেক্সটাইল, সোনারগাঁও টেক্সটাইল, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, ড্যাফোডিল কম্পিউটার, ইনটেক লিমিটেড এবং বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি ( বেক্সিমকো)।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিইসি) সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৩৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৯৭ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৬০ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার। লেনদেন হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে ৯৩টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১১২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অনলাইন আপডেট

আর্কাইভ