ঢাকা, মঙ্গলবার 25 December 2018, ১১ পৌষ ১৪২৫, ১৭ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

বিজেপি নয় আরএসএসই চালাচ্ছে দেশ-সাবিত্রী বাই ফুলে

২৪ ডিসেম্বর, পার্সটুডে : ভারতের উত্তর প্রদেশের বিজেপি এমপি সাবিত্রী বাই ফুলে বলেছেন, সংবিধানের মাধ্যমে নয়, আরএসএসের ইঙ্গিতে দেশ চলছে। গত রোববার উত্তর প্রদেশের রাজধানী লক্ষনৌয়ের রমাবাই আম্বেদকর ময়দানে এক জনসমাবেশে ভাষণ দেয়ার সময় তিনি ওই মন্তব্য করেন।

সাবিত্রি বাই ফুলে সম্প্রতি বিজেপি ত্যাগ করলেও এমপি পদে অধিষ্ঠিত রয়েছেন। তাঁর অভিযোগ, তিনি যখন বিজেপিতে ছিলেন, তখন তাকে লোকসভার মধ্যে নিজের মনের কথা বলতে দেয়া হতো না।

তিনি বলেন, (শিক্ষা ও চাকরিতে) সংরক্ষণ শেষ করার কথা বলা হচ্ছে। দিল্লির যন্তর মন্তরে সংবিধানের প্রতিলিপি পোড়ানো হয়েছে। আমরা আমাদের অধিকার প্রার্থনা করব না বরং ছিনিয়ে নেব। সাবিত্রী বাই ফুলে বলেন, ‘তিনি বিগত কয়েক বছর ধরে ভারতীয় সংবিধান ও সংরক্ষণকে রক্ষা করার জন্য সামাজিক আন্দোলন চালাচ্ছেন, যাতে অনগ্রসর, দলিত ও সংখ্যালঘুরা সামাজিক সুবিচার লাভ করতে পারে।’

তিনি বলেন, ‘না খাউঙ্গা, না খানে দুঙ্গা’র (ঘুষ খাবো, না খেতেও দেবো না) কথা বলা প্রধানমন্ত্রী মোদি এখন দুর্নীতিবাজদের অংশীদারে পরিণত  হয়েছেন। উনি মানুষের কাছে দেয়া একটি প্রতিশ্রুতিও পূরণ করেননি। তরুণ-যুবকরা যখন কর্মসংস্থানের কথা জিজ্ঞেস করছেন, তখন রাম মন্দিরের কথা বলা হচ্ছে। সংবিধানকে অবজ্ঞা করা হচ্ছে। দেশ আজ সংবিধানের মাধ্যমে নয়, আরএসএসের এজেন্ডা অনুযায়ী চলছে। সংরক্ষণ ব্যবস্থা নির্মূল করার ষড়যন্ত্র হচ্ছে।’

সংবিধানে কোনোরকম গরমিল করা হলে তিনি চুপ করে বসে থাকবেন না এবং দেশ বাবা সাহেবের রচিত সংবিধান অনুযায়ী চলা উচিত যাতে সকল দলিত ও দরিদ্ররা তাঁদের অধিকার পায় বলেও সাবিত্রী বাই ফুলে মন্তব্য করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ