ঢাকা, বুধবার 26 December 2018, ১২ পৌষ ১৪২৫, ১৮ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

যানজটে আকাশে উড়বে গাড়ি

শাহরীয়া: ভয়াবহ সমস্যা হচ্ছে যানজট। বিশ্বের বিভিন্ন দেশে এখন এটি মহাসমস্যায় রূপ নিয়েছে। উন্নত দেশগুলোও এর বাইরে নয়। এই যানজটের কারণে স্থবির হয়ে যায় মানুষের জীবন। অফিস পৌঁছতে বা প্রয়োজনীয় কাজে যেতে দেরি হয়ে যায়। শুধু তাই নয়, যানজটে পড়ে মৃত্যুরও অহরহ ঘটনা ঘটে।
এবার এ সব সমস্যা যেন দূর হতে চলেছে। কারণ ব্রিটেনের ডাচ সংস্থা পিএএল-ভি ইন্টারন্যাশনাল নিয়ে আসছে ফ্লাইং কার। যা সড়কসহ আকাশেও চলতে পারবে। পিএএল-ভি তাদের ওয়েবসাইটে জানায়, ২০২০-র মধ্যেই তারা এই গাড়ি বিশ্বে ছাড়বে। এ জন্য প্রি-বুকিং শুরু হয়ে গিয়েছে। প্রথম দিকে ৯০টি গাড়ি বাজারে ছাড়বে। এশিয়ার কয়েকটি দেশ ও ব্রিটেন, ইউরোপ এবং আমেরিকায় বিক্রি করা হবে এই গাড়ি। এরপর আস্তে আস্তে বিশ্বের প্রায় দেশেই তারা এটি বাজারজাত করবে।
গাড়িটি তিন চাকার। চলবে পেট্রোলে। জ্বালানি ধারণ ক্ষমতা ১০০ লিটার। গাড়িটিতে ২ জন বসার জায়গা রয়েছে। মাল বহনক্ষমতা ২০ কেজির মতো। আর গাড়িটির ওজন ৬৬৪ কেজি। সড়কপথে সর্বাধিক ১৩১৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে পিএএল-ভি’র ফ্লাইং কার। আকাশপথে ৪৮২ কিলোমিটার পর্যন্ত অতিক্রম করতে পারবে। সড়কপথে গাড়িটি সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১৬০ কিলোমিটার। আকাশপথে এর গতি হবে ঘণ্টায় ১৮০ কিলোমিটার।
পিএএল-ভি জানিয়েছে, তাদের এই গাড়িকে ড্রাইভ মোড থেকে হেলিকপ্টার মোডে নিয়ে যেতে সময় লাগবে ১০ মিনিট। ৩৫০০ মিটার অর্থাৎ প্রায় সাড়ে ১১ হাজার ফুট উঁচু দিয়ে ওড়ার ক্ষমতা রয়েছে এই গাড়ির।
গাড়িটির দুটি মডেল রয়েছে। একটি পিএএল-ভি লিবার্টি এক্সিকিউটিভ। অপরটি পিএএল-ভি লিবার্টি স্পোর্ট। পিএএল-ভি লিবার্টি এক্সিকিউটিভ গাড়ির দাম ধরা হয়েছে ২৫ হাজার ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ২০ লাখ ৯০ হাজার ৯শ’ টাকার মত আসে। বিস্তারিত জানা যাবে পিএএল-ভি’র ওয়েবসাইট (www.pal-v.com) তে। খবরটি প্রকাশ হবার পর থেকেই এই গাড়িটি কেনার জন্য অনেকেই অগ্রিম বুকিং দিচ্ছেন বলে জানা গেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ