ঢাকা, শনিবার 29 December 2018, ১৫ পৌষ ১৪২৫, ২১ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

সোভিয়েত বাহিনীর পরিণতি ভোগ করবে আমেরিকা

২৮ ডিসেম্বর, পার্স টুডে : জঙ্গী গোষ্ঠী তালেবান আমেরিকাকে এই বলে হুঁশিয়ার করে দিয়েছে যে, দেশটি যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার না করলে তাকে সাবেক সোভিয়েত ইউনিয়নের পরিণতি ভোগ করতে হবে। তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেছেন, মার্কিন সেনারা এরইমধ্যে ‘অপমানকর’ পরিস্থিতির মধ্যে পড়েছে এবং তারা তাদের শীতল যুদ্ধের সময়কার প্রতিদ্বন্দ্বীর অভিজ্ঞতা থেকে ‘উচিত শিক্ষা’ পেতে পারে। বিবৃতিতে বলা হয়েছে, “আফগানিস্তানে সোভিয়েত ইউনিয়নের পরাজয় থেকে শিক্ষা নিন এবং আফগান জনগণ এরইমধ্যে যে সাহসিকতা ও বীরত্বের পরিচয় দিয়েছে তাকে আর ঘাটাঘাটি করার দুঃসাহস দেখাবেন না।” আফগানিস্তানকে প্রায় এক দশক দখলে রাখার পর ১৯৮৯ সালে দেশটি থেকে সেনা প্রত্যাহার করতে বাধ্য হয়েছিল সাবেক সোভিয়েত ইউনিয়ন। ওই দখলদারিত্বের জের ধরে আফগানিস্তানে গৃহযুদ্ধ দেখা দেয় যার ফলে সেদেশে তালেবানসহ অন্যান্য জঙ্গী গোষ্ঠীর উত্থান ঘটে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের টুইন টাওয়ারে হামলার জন্য আন্তর্জাতিক সন্ত্রাসী নেটওয়ার্ক আল-কায়েদাকে দায়ী করে মার্কিন সরকার।

আমেরিকা আফগানিস্তানে আশ্রয় নেয়া আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে ওয়াশিংটনের হাতে তুলে দেয়ার জন্য আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকারের প্রতি আহ্বান জানায়। কিন্তু তালেবান সরকার তাতে সাড়া না দিলে ২০০১ সালেরই শেষের দিকে আফগানিস্তানে আগ্রাসন চালিয়ে দেশটি দখল করে নেয় মার্কিন বাহিনী। সেই দখলদারিত্ব এখনো চলছে।

অনলাইন আপডেট

আর্কাইভ