ঢাকা, শনিবার 29 December 2018, ১৫ পৌষ ১৪২৫, ২১ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

হঠাৎ করে জেড ক্যাটাগরির শেয়ারের চাহিদা বাড়ছে

স্টাফ রিপোর্টার : শেয়ারবাজারে জেড ক্যাটাগরির শেয়ারের চাহিদা বেড়েছে। গত সপ্তাহজুড়ে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের ক্ষেত্রে পছন্দের শীর্ষ তালিকায় প্রাধান্য ছিল ‘জেড’ ক্যাটাগরির কোম্পানির। শতাংশের হিসাবে সপ্তাহটিতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের মধ্যে ‘জেড’ ক্যাটাগরি কোম্পানি রয়েছে ৬টি।
বিনিয়োগকারীদের লভ্যাংশ না দেয়া কোম্পানিকে ‘জেড’ গ্রুপের অন্তর্ভুক্ত করা হয়। এ গ্রুপে থাকা কোম্পানিগুলোকে পচা বা সব থেকে দুর্বল কোম্পানি হিসেবে বিবেচনা করা হয়। দাম বাড়ার শীর্ষ দশে স্থান করে নেয়া ‘ জেড’ গ্রুপের কোম্পানির মধ্যে রয়েছে- সোনারগাঁও টেক্সটাইল, মেঘনা কনডেন্সড মিল্ক, এরামিট সিমেন্ট, জিল বাংলা সুগার মিল, এমারেল্ড অয়েল এবং মিথুন নিটিং। এর মধ্যে এমারেল্ড অয়েল ছাড়া বাকি পাঁচটি কোম্পানিই লোকসানের মধ্যে রয়েছে।
গত সপ্তাহে দাম বাড়ার তালিকায় জেড গ্রুপের প্রতিষ্ঠানের প্রাধান্য থাকলেও দামা বাড়ার দিক থেকে সবার উপরে ছিল ‘বি’ গ্রুপের কোম্পানি বিডি অটোকার। যেসব কোম্পানি বিনিয়োগকারীদের ১০ শতাংশের কম লভ্যাংশ দেয় তাদের নিয়েই গঠিত ‘বি’ গ্রুপ।
সর্বশেষ সমাপ্ত হিসাব বছর (২০১৭ সালের জুলাই থেকে ২০১৮ জুন) ছাড়া বিনিয়োগকারীদের কখনো মোট অঙ্কের লভ্যাংশ না দেয়া বিডি অটোকারের শেয়ার বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষ তালিকায় উঠে আসায় সপ্তাহজুড়ে মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে। শেয়ার মূল্য বড় ধরনের উত্থান হওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করতে চাননি। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১০ কোটি ৫৯ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২ কোটি ৬৪ লাখ টাকা।
এদিকে কোম্পানিটির শেয়ার দাম সপ্তাহজুড়ে বেড়েছে ৩৪ দশমিক ৩৩ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ৭৭ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৩০১ টাকা ৩০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ২২৪ টাকা ৩০ পয়সা।
বিডি অটোকারের পর গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল লোকসানে নিমজ্জিত ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠান সোনারগাঁও টেক্সটাইল। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৩০ দশমিক ৭৪ শতাংশ। এর পরেই রয়েছে বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৯ দশমিক ৮৮ শতাংশ।
এ ছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা লোকসানি কোম্পানি মেঘনা কনডেন্সড মিল্কের ১৮ দশমিক ৫২ শতাংশ, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের ১৬ দশমিক ৬১ শতাংশ, এরামিট সিমেন্টের ১৬ দশমিক ৩২ শতাংশ, এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচ্যুয়াল ফান্ডের ১৫ দশমিক ৭১ শতাংশ, জিল বাংলা সুগার মিলের ১৫ দশমিক ৩৮ শতাংশ, এমারেল্ড অয়েলের ১৫ দশমিক ২৭ শতাংশ এবং মিথুন নিটিংয়ের ১৩ দশমিক ৪৫ শতাংশ দাম বেড়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ