ঢাকা, সোমবার 31 December 2018, ১৭ পৌষ ১৪২৫, ২৩ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

ভোট বর্জন করলেন ৫৫ জন প্রার্থী

স্টাফ রিপোর্টার : ভোটে কারচুপি, অনিয়ম, জালিয়াতি ও দুর্নীতি, ভোটকেন্দ্র দখল, জাল ভোট প্রদান ও আগে থেকে ব্যালট বাক্স ভরাট ও কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেয়াসহ নানা অভিযোগ তুলে ভোট বর্জন করেছেন বিএনপি, জামায়াতে ইসলামীসহ জাতীয় ঐক্যফ্রন্টের ৩৮ প্রার্থী। এর মধ্যে ধানের শীষ প্রতীকে নির্বাচনে অংশ নেয়া জামায়াতে ইসলামীর ২২ প্রার্থীই ভোট বর্জন করেছেন। এছাড়া মহাজোটের বাইরে জাপার দুই প্রার্থীও ভোট বর্জন করেছেন। গতকাল রোববার সকাল ৮টায় সারাদেশে একযোগে ভোটগ্রহণ শুরু হয়ে চলে টানা বিকাল চারটা পর্যন্ত। এর মধ্যে বিভিন্ন এলাকায় সহিংসতায় অন্তত ২১ জন প্রাণ হারিয়েছেন বলে খবর পাওয়া গেছে। এদিকে কুমিল্লা-৩ আসনে পুনঃনির্বাচনের দাবি করে কে এম মজিবুল হক। তিনি বলেন, নির্বাচনে প্রার্থী হিসেবে সুনির্দিষ্ট অভিযোগ প্রধান নির্বাচন কমিশনারসহ সবাইকে দেয়া হয়েছিল। কিন্তু এসকল অভিযোগ তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করলে মুরাদনগরে ভোটের এই ভয়াবহ কারচুপির সৃষ্টি হতনা। তিনি এই ভয়াবহ কারচুপি ও প্রহসনের ভোটকে প্রত্যাখ্যান করে অত্র আসনে পুন:নির্বাচনের দাবি জানান। ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদরও বিজয়নগর) আসনের বিএনপির প্রার্থীর বাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল রোববার বেলা ১১টার দিকে বিএনপির প্রার্থী খালেদ হোসেন মাহবুবের পুনিয়াউটের বাড়িতে এ ঘটনা ঘটে। ঐ এলাকায় তিনি অবরুদ্ধ থাকেন। মুন্সীগঞ্জ-১ আসনে বিএনপির প্রার্থী শাহ মোয়াজ্জেম হোসেন ভোট বর্জনের পর ঢাকামুখী রওয়ানা দেয়ার প্রাক্কালে তাকে পুলিশ ও বিজিবি সদস্যরা তাকে বাড়িতে অবরুদ্ধ করে রাখে। কিশোরগঞ্জ-৫ (বাজিতপুর-নিকলী) আসনের বিএনপির প্রার্থী শেখ মজিবুর রহমান ওরফে ইকবালের বাড়ি লক্ষ্য করে ৯৯টি গুলি চালানোর পর নিজ বাড়িতে অবরুদ্ধ। প্রতিনিধিদের পাঠানো খবর:
ঢাকা-১ আসন: ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ) আসনে বিএনপি সমর্থিত স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট সালমা ইসলাম অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। গতকাল রোববার (৩০ ডিসেম্বর) দুপুরে নিজ বাসায় এক সাংবাদিক সম্মেলনে এই ঘোষণা দেন তিনি। সালমা ইসলাম দাবি করেন, ‘তার নির্বাচনি আসনের কেন্দ্রগুলো থেকে এজেন্টদের জোর করে বের দেওয়া হয়েছে। তিনি নৌকা মার্কায় সিল মারার অভিযোগ তোলেন।
ভোট বর্জন জাপার সুনীল শুভ রায়ের : খুলনা-১ আসনে মহাজোটের শরিক জাতীয় পার্টির (জাপা) প্রার্থী সুনীল শুভ রায় সুষ্ঠু ভোট হচ্ছে না অভিযোগ করে রোববার সকালেই ভোট বর্জন করেন। চট্টগ্রাম-১৫ আসনের ধানের শীষ প্রার্থীর ভোট বর্জন: চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের ২০ দলীয় জোটের ধানের শীষের প্রার্থী কারাবন্দি আ ন ম শামসুল ইসলামের পক্ষে তার প্রধান নির্বাচনী এজেন্ট জাফর সাদেক বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে ভোট বর্জন করেন।
 ভোট বর্জন মাদারীপুর-৩ আসনের বিএনপি প্রার্থীর: মাদারীপুর-৩ আসনের বিএনপি প্রার্থী আনিসুর রহমান খোকন তালুকদার ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। এ আসনে ১৩৪টি ভোটকেন্দ্রেই অনিয়মের অভিযোগ তোলেন তিনি। বাগেরহাট: বাগেরহাট ৩ (রামপাল-মংলা) আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী মোহাম্মদ আব্দুল ওয়াদুদ এবং বাগেরহাট-৪ (মোড়লগঞ্জ-শরনখোলা) আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী আব্দুল আলীম নির্বাচন বর্জন করেছেন। বাগেরহাট-৪ আসনে জাতীয় পার্টির প্রার্থী নির্বাচন বর্জন করে। জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের ডেপুটি প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়।
সাতক্ষীরা: সাতক্ষীরা-৪ আসনে ধানের শীষের প্রার্থী জামায়াত নেতা গাজী নজরুল ইসলাম ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। তার পক্ষে ভোট বর্জনের ঘোষণা দেন এই আসনে ২০ দলীয় জোটের নির্বাচনের প্রধান সমন্বয়কারী শ্যামনগর উপজেলা জামায়াতের আমির প্রফেসর আব্দুল জলিল।
যশোর: যশোর-১ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী মফিকুল ইসলাম তৃপ্তি, যশোর-৪ আসনে এনপিপির প্রার্থী মোহাম্মদ আলী জিন্নাহ ও যশোর-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী কামরুল ইসলাম বারী ভোট কর্জন করেছেন।
হবিগঞ্জ: হবিগঞ্জ-৪ আসনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী আহমদ আবদুল কাদের।
নাটোর: নাটোরে তিনটি আসনে প্রার্থীরা ভোট বর্জন করেছেন। তারা সবাই জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী। নাটোর-১ আসনের জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী কামরুন্নাহার শিরিন, নাটোর-২ আসনের জাতীয় ঐক্যফ্রন্টের সাবিনা ইয়াসমিন ছবি ও নাটোর-৩ আসনের জাতীয় ঐক্যফ্রন্টের দাউদার মাহমুদ ভোট বর্জন করেছেন। গাইবান্ধা: গাইবান্ধা-১ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী মাজেদুর রহমান সরকার, গাইবান্ধা-৪ আসনের জাতীয় পার্টির (লাঙ্গল) প্রার্থী মশিউর রহমান ও গাইবান্ধা-৫ আসনের জাতীয় ঐক্যফ্রন্টের ওমর ফারুক ও জাতীয় পার্টির গোলাম শহীদ ভোট বর্জন করেছেন।
জয়পুরহাট: জয়পুরহাট-১ ও ২ আসনের দুজন প্রার্থী ভোট বর্জন করেছেন। তারা হলেন জয়পুরহাট-১ আসনের জাতীয় পার্টির (লঙ্গল) আ স ম মুক্তাদির তিতাস এবং জয়পুরহাট-২ আসনের জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী এইএম খলিলুর রহমান।
নীলফামারী: নীলফামারী- ২ ও ৩ আসনে জামায়াত সমর্থিত জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত দুই প্রার্থী একাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন করেছেন। তারা হলেন, নীলফামারী-২ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের মনিরুজ্জামান মন্টু ও নীলফামারী-৩ আসনের আজিজুল ইসলাম।
 শেরপুরের দুই আসনে বিএনপির ভোট বর্জন: নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে ভোট বর্জনের ঘোষণা দেন শেরপুর-২ ও শেরপুর-৩ আসনে বিএনপির প্রার্থী ফাহিম চৌধুরী এবং মাহমুদুল হক রুবেল। কারচুপি ও নগ্ন পক্ষপাতিত্বমুলক নির্বাচনের কারণে তারা ভোট বর্জনের ঘোষণা দেন।
  ভোট বর্জন করলেন পার্থ: ঢাকা-১৭ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের ধানের শীষের প্রার্থী আন্দালিব রহমান পার্থ ভোট বর্জন করেছেন। পোলিং এজেন্টদের মারধর, ভোটকেন্দ্র থেকে বের করে দেয়া, কোনো কোনো কেন্দ্রে ঢুকতে না দেয়াসহ বিভিন্ন অভিযোগ তুলে তিনি দুপুরে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।
ময়মনসিংহে ঐক্যফ্রন্টের ৫ প্রার্থীর ভোট বর্জন: জোর করে কেন্দ্র দখল, এজেন্টদের বের করে দেয়া ও মারপিট করার অভিযোগে জাতীয় ঐক্যফ্রন্টের ময়মনসিংহের পাঁচ প্রার্থী ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। গতকাল রোববার দুপুর আড়াইটায় ময়মনসিংহ প্রেসক্লাবে আয়োজিত সাংবাদিক সম্মেলনে ঐক্যফ্রন্টের চার প্রার্থী ময়মনসিংহ-৩ আসনের ইঞ্জিনিয়ার এম ইকবাল হোসেইন, ময়মনসিংহ-৫ আসনের জাকির হোসেন বাবলু, ময়মনসিংহ-৬ আসনের শামছ উদ্দীন আহমেদ, ময়মনসিংহ-৮ আসনে গণফোরামের এ এইচ এম খালেকুজ্জামান এবং ময়মনসিংহ-১১ আসনের ফখর উদ্দিন আহমেদ বাচ্চু ভোট বর্জনের ঘোষণা দেন।
এছাড়া জামালপুর ২ ও ৩, রাজবাড়ী ১ ও ২, গাজীপুর ৫, খুলনা ৩, ৪, ৫ ও ৬ এবং কিশোরগঞ্জ ১ ও ৩ আসনের প্রার্থীরা নির্বাচন বর্জন করেছেন বলে আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন। কুমিল্লা-৩ আসনের প্রার্থী মজিবুলের অভিযোগ গ্রহণ করেনি ইসি: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-৩ আসনের প্রার্থী কে এম মজিবুল হকের অভিযোগ গ্রহণ করেনি নির্বাচন কমিশন (ইসি)। গতকাল রোববার দুপুরে ইসিতে লিখিত অভিযোগ নিয়ে আসলে সেটি গ্রহণ না করে ফেরত পাঠায় ইসি। লিখিত অভিযোগে তিনি বলেন, গত শনিবার দুপুর থেকে ভোটের দিন সকাল পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আমাকে অবরুদ্ধ করে রাখে। ভোটের আগের রাত থেকে মুরাদগনরের ১৩৭টি কেন্দ্রের ৪০-৫০ শতাংশ ব্যালট পেপার নৌকার পক্ষে কেটে নেয়। সকালে আমার নিজের কেন্দ্র মুরাদনগর ডিআর সরকারি উচ্চ বিদ্যালয় এর প্রিজাইডিং অফিসারের কাছে কতটা ব্যালট বই আছে দেখতে চাইলে প্রিজাইডিং অফিসার তা দেখাতে পারেননি।
এছাড়া রাজশাহী-৪ আসনে বিএনপির আবু হেনা, ঠাকুরগাঁও-২ আসনে জামায়াত প্রার্থী আব্দুল হাকিম, বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল ইসলাম ওরফে হিরো আলম, বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে জাতীয় ঐক্যফ্রন্ট প্রার্থী নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, সিরাজগঞ্জ-১ (কাজীপুর-সদর উপজলোর একাংশ) আসনে বিএনপির প্রার্থী কণ্ঠশিল্পী রোমানা মোর্শেদ কনকচাঁপা, সিরাজগঞ্জ-২ (সদর উপজলোর একাংশ-কামারখন্দ) আসনে বিএনপির রুমানা মাহমুদ, সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ ও তাড়াশ) আসনে বিএনপির প্রার্থী আব্দুল মান্নান তালুকদার, সিরাজগঞ্জ-৪ (উল্লাপাড়া) আসনে ঐক্যফ্রন্ট প্রার্থী জামায়াত নেতা মাওলানা মো. রফিকুল ইসলাম খান, সিরাজগঞ্জ-৫ (বেলকুচি ও চৌহালী) আসনে বিএনপি প্রার্থী আমিরুল ইসলাম খান আলিম, ঝিনাইদহ-১ আসনে বিএনপি মনোনীত প্রার্থী অ্যাডভোকেট আসাদুজ্জামান, ঝিনাইদহ-৩ (কোটচাঁদপুর ও মহেশপুর) আসনে ধানের শীষের প্রার্থী জামায়াত নেতা মাওলানা মতিয়ার রহমান, টাঙ্গাইল-৮ (বাসাইল-সখীপুর) আসনে জাতীয় পার্টির প্রার্থী কাজী আশরাফ সিদ্দিকী ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। 
ব্রাহ্মণবাড়িয়ায় বিএনপি প্রার্থীর বাড়িতে আগুন : ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদরও বিজয়নগর) আসনের বিএনপির প্রার্থীর বাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল রোববার বেলা ১১টার দিকে বিএনপির প্রার্থী খালেদ হোসেন মাহবুবের পুনিয়াউটের বাড়িতে এ ঘটনা ঘটে। ঐ এলাকায় তিনি অবরুদ্ধ থাকেন। এ ছাড়া এই আসনের একটি কেন্দ্রে ভোট গ্রহণ বন্ধ রয়েছে।
 ভোট বর্জনের পর অবরুদ্ধ শাহ মোয়াজ্জেম: মুন্সীগঞ্জ-১ আসনে বিএনপির প্রার্থী শাহ মোয়াজ্জেম হোসেন ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। অনিয়ম ও ভোট কারচুপির অভিযোগ এনে গতকাল রোববার বেলা ২টার দিকে তিনি এ ঘোষণা দেন। এদিকে, ভোট বর্জনের পর ঢাকামুখী রওয়ানা দেয়ার প্রাক্কালে তাকে পুলিশ ও বিজিবি সদস্যরা তাকে বাড়িতে অবরুদ্ধ করে রেখেছে বলে জানিয়েছেন তার সমর্থকরা।
৯৯টি গুলীর পর এবার মামলা, প্রার্থী অবরুদ্ধ: কিশোরগঞ্জ-৫ (বাজিতপুর-নিকলী) আসনের বিএনপির প্রার্থী শেখ মজিবুর রহমান ওরফে ইকবালের বাড়ি লক্ষ্য করে ৯৯টি গুলি চালানোর পর এবার মামলা করেছে পুলিশ।  এবং তিনি নিজ বাড়িতে অবরুদ্ধ। বাজিতপুর থানার উপপরিদর্শক (এসআই) শামসুল কবির বাদী হয়ে গত শনিবার ওই মামলাটি করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ