ঢাকা, বুধবার 02 January 2019, ১৯ পৌষ ১৪২৫, ২৫ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

সবচেয়ে দুর্নীতিগ্রস্ত ক্রিকেট বোর্ড শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক: ২০১৮ সালের শেষটা বড় দুঃসংবাদ দিয়েই শেষ হলো শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি)। দীর্ঘদিন থেকেই ক্রিকেটে ছড়িয়ে পড়া দুর্নীতির তদন্ত করছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তারই ধারাবাহিকতায় বছরের শেষ দিন এক বিবৃতির মাধ্যমে তারা জানিয়ে দিলো, বর্তমানে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত ক্রিকেট বোর্ড এসএলসি।

 আইসিসির দুর্নীতি দমন ইউনিটের মতে, শ্রীলঙ্কা ক্রিকেটীয় বিশ্বে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ। লঙ্কান ক্রীড়ামন্ত্রীও দুঃখের সঙ্গে এ কথা স্বীকার করে নেন। দুবাইয়ে সম্প্রতি এক সভা শেষে নিজের দেশের ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে এই অবিশ্বাস্য অভিযোগ জানতে পারেন ক্রীড়ামন্ত্রী। এমন ঘটনা জানার পর তিনি বলেন, ‘আইসিসি মনে করে শ্রীলঙ্কার ক্রিকেট প্রশাসক নিচ থেকে সর্বোচ্চ পর্যায় পর্যন্ত দুর্নীতিগ্রস্ত। যা যেনে আমি কিছুটা অবাক হয়েছি।’

 কিছুদিন আগে আল জাজিরা থেকে করা দুর্নীতির তদন্তেও উঠে এসেছে লঙ্কান বোর্ডের নাম। আছে একাধিক ফিক্সিংয়ের অভিযোগ। এর মধ্যে গেলো মে মাসে বোর্ডের নির্বাচন হওয়ার কথা থাকলেও তা হয়নি এখনও। নানান কারণ দেখিয়ে বারবার পেছানো হচ্ছে সে নির্বাচন।লঙ্কান বোর্ড প্রধান সুমাথিপালার বিপক্ষেও আছে আইসিসির নিয়ম ভঙ্গের অভিযোগ। সব কিছু মিলিয়ে লঙ্কান বোর্ডের মেরুদ- ভাঙা ছিলো আগেই। আর এখন বলা হচ্ছে, সবচেয়ে দুর্নীতিগ্রস্ত বোর্ড এই এসএলসি।লঙ্কান ক্রীড়ামন্ত্রী ফারনান্ডো বলেন, ‘দুর্ভাগ্যবশত শ্রীলঙ্কাকে ক্রিকেট দুর্নীতিতে শীর্ষ দেশ হিসেবে দেখানো হয়েছে। 

আইসিসি মনে করে, শ্রীলঙ্কার ক্রিকেট সংস্থা আপাদমস্তক দুর্নীতিতে ভরা।’ এর আগে আইসিসির দুর্নীতি দমন সংস্থার তদন্তে অভিযুক্ত হন লঙ্কান কিংবদন্তি সনাৎ জয়সুরিয়ারও। তার বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ ওঠে।

অনলাইন আপডেট

আর্কাইভ