ঢাকা, বুধবার 02 January 2019, ১৯ পৌষ ১৪২৫, ২৫ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

নতুন বছরকে স্বাগত জানাল বিশ্ব

অস্ট্রেলিয়ার সিডনি বন্দরে নতুন বছরকে স্বাগত জানানোর সময় বর্ণিল আতসবাজির প্রদর্শনী                  -রয়টার্স

১ জানুয়ারি, বিবিসি : আতশবাজির ঝলকানি, আলোর খেলা আর নানা রঙে, নানা সাজে আনন্দোৎসবের মধ্য দিয়ে বিশ্বজুড়ে ২০১৮ সালকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানিয়েছে মানুষ। সময়ের ব্যবধানের কারণে বিশ্বের একেক দেশে নববর্ষ শুরুর মুহূর্তটি একেক সময়ে উদযাপন করছে মানুষ। এদিক থেকে সামোয়া দ্বীপ, নিউজিল্যান্ড, এবং অস্ট্রেলিয়াই আছে বর্ষবরণ করে নেওয়ার প্রথম সারিতে।বিশ্বে সবার প্রথমেই নতুন বছরকে স্বাগত জানিয়েছে সামোয়া দ্বীপ। এরপর অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড স্বাগত জানিয়েছে ২০১৯ সালকে। আতশবাজির শব্দ আর ঝলকানির মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করে নিয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ডের মানুষ। সেখানে এখন চলছে বর্ষবরণের উৎসব। নতুন বছর পদার্পনের মুহূর্তে অস্ট্রেলিয়ায় সিডনির আকাশও আলোকিত হয়েছে আতশবাজির ঝলকানিতে। বিশ্বজুড়ে অন্যান্য দেশগুলোতেও এমন আতশবাজি আর আলোক উৎসবের মধ্য দিয়ে নববর্ষ উদযাপন করছে মানুষ। নতুন বছর মানে নতুন উৎসাহ, নতুন স্বপ্ন। সেই নতুনের উদ্দীপনা নিয়েই মানুষ মেতে উঠেছে আকাশে আতশবাজির খেলায়।গোটা বিশ্বে নববর্ষ উদযাপনের প্রায় ১২ ঘণ্টা পর যুক্তরাষ্ট্রের ছোট কিছু দ্বীপ বরণ করবে নতুন বছরকে।

টোকিওর রাস্তায় বর্ষবরণের ভিড়ে চলন্ত ভ্যান : টোকিওর একটি জনবহুল সড়কে নতুন বছর উদযাপনরত পথচারীদের ওপর একটি চলন্ত ভ্যান তুলে দেওয়ার ঘটনায় আট জন আহত হয়েছেন। মধ্যরাতের একটু পর মঙ্গলবার নতুন বছরের প্রথম দিনের শুরুতেই টোকিওর ফ্যাশন হাউস সমৃদ্ধ এলাকা হারাজুকুতে ভ্যান হামলাটি চালানো হয়। আহতদের মধ্যে একজনের আঘাত গুরুতর। হাসপাতালে চিকিৎসাধীন বিশ্ববিদ্যালয়ের এই ছাত্রের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। ঘটনার সময় সড়কটিতে অনেক লোকজন ছিল। তাদের অধিকাংশই নতুন বছরের প্রার্থনায় যোগ দিতে একটি মন্দিরে যাচ্ছিলেন। এ ঘটনায় এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার ব্যক্তি ‘খুনের পরিকল্পনা’ নিয়ে হামলাটি চালিয়েছিলেন বলে ভাষ্য পুলিশের। ২১ বছর বয়সী ওই যুবক কাজুহিরো কুসাকাব বলে শনাক্ত হয়েছেন।এনএইচকে বার্তা সংস্থাকে পুলিশ জানিয়েছে, সে প্রথমে সন্ত্রাসী হামলা চালিয়েছে বলে তাদের জানিয়েছিল, কিন্তু পরে তার এ কাজ ‘প্রাণদণ্ডের’ সঙ্গে সম্পর্কিত বলে দাবি করে।হামলাকারী কুসাকাব নির্দিষ্ট কারও প্রাণদণ্ড দেওয়ার কথা বলেছে না সাধারণভাবে মৃত্যুদণ্ডের কথা বলেছে তা পরিষ্কার হয়নি।

যুক্তরাজ্যে বর্ষবরণ উৎসবে ছুরিকাঘাত আহত ৩ 

যুক্তরাজ্যের ম্যানচেস্টারে ইংরেজি বর্ষবরণের উৎসবে ছুরিকাঘাতে ট্রাফিক পুলিশের একজন পুলিশ কর্মকর্তাসহ তিনজন আহত হয়েছেন। তাদের মধ্যে দুইজনকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম। ৩১ ডিসেম্বর রাতে ম্যানচেস্টারের ভিক্টোরিয়া রেলওয়ে স্টেশনের এ ঘটনায় সন্দেহভাজন একজনকে গ্রেফতার পুলিশ। ইতোমধ্যেই ছুরিকাঘাতের ঘটনায় তদন্ত শুরু করেছে তারা। তবে এখনও পর্যন্ত হামলার কারণ বা উদ্দেশ্য সম্পর্কে জানা যায়নি। গ্রেটার ম্যানচেস্টার পুলিশ জানিয়েছে, আহত দুই বেসামরিকের একজন পুরুষ, অন্যজন নারী। উভয়ের বয়স ৫০ বছরের মতো। আহত পুলিশ সদস্যের কাঁধে ছুরিকাঘাত করা হয়েছে। এ ঘটনার পর ভিক্টোরিয়া রেলওয়ে স্টেশন বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। কর্মকর্তারা জানিয়েছেন, আহতদের অবস্থা মারাত্মক হলেও সেটা মৃত্যুর ঝুঁকির মতো পর্যায়ে নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ