ঢাকা, বুধবার 02 January 2019, ১৯ পৌষ ১৪২৫, ২৫ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

শেয়ারবাজারে উর্ধ্বমুখী প্রবণতা দিয়ে নতুন বছর শুরু

স্টাফ রিপোর্টার : শেয়ারবাজারের উর্ধ্বমুখী প্রবণতা দিয়ে শুরু হলো নতুন বছরের (২০১৯ সাল) প্রথম দিন। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের উত্থান হয়েছে। নির্বাচনী বছরে রাজনৈতিক অস্থিরতার আশঙ্কায় ২০১৮ সালে সার্বিকভবে শেয়ারবাজারের পরিস্থিতি ভালো ছিল না।
বিশেষজ্ঞরা বলছেন, বছরের শুরুতেই শেয়ারবাজারে বড় উত্থান দেখলাম। এখন বাজার যাতে ভালো থাকে সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। বিনিয়োগকারীরা বলছেন, এ বছর বাজার ভালো না হলে অনেক বিনিয়োগকারীকে পথে বসতে হবে। কারণ ২০১০ সালের শেয়ারবাজার ধসের পর বিনিয়োগকারীরা যে ক্ষতির মধ্যে পড়েছিলেন, এখনও তা অনেকেই কাটিয়ে ওঠতে পারেনি।
বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল মঙ্গলবার মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ৫৪টি প্রতিষ্ঠান। আর অপরিবর্তিত রয়েছে ২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯০৮ পয়েন্টে অবস্থান করছে।
দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫৩০ কোটি ১৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৩৮ কোটি ৩৪ লাখ টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ৮ কোটি ১৭ লাখ টাকা।
টাকার অংকে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বিবিএস কেবলসের শেয়ার। আজ কোম্পানিটির ৩১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা প্যারামাউন্ট টেক্সটাইলের শেয়ার লেনদেন হয়েছে ২৯ কোটি ৫৫ লাখ টাকার। ২৯ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো। লেনদেনে এরপর রয়েছে- ইফাদ অটোস, খুলনা পাওয়ার কোম্পানি, সায়হাম কটন, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, পেনিনসুলা চিটাগাং এবং বিডিকম।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১৬৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১১৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার। লেনদেন হওয়া ২৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১৯৭টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৪১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। আর অপরিবর্তিত রয়েছে ১০টির দাম।

অনলাইন আপডেট

আর্কাইভ