শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

নিখোঁজ ৪ ছাত্রের সন্ধান দাবি করে পরিবারের সাংবাদিক সম্মেলন

স্টাফ রিপোর্টার : রাজধানীতে পুলিশ কর্তৃক আটকের পর নিখোঁজ ৪ ছাত্রের সন্ধান দাবি করে সাংবাদিক সম্মেলন করেছে পরিবারের সদস্যরা। গত শনিবার আটকের পর এখনও আদালতে হাজির বা মুক্তি না দেয়ায় তারা দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনায় তাদের জীবন নিয়ে শঙ্কা প্রকাশ করেন।
আটককৃত ছাত্ররা হলেন, এশিয়ান ইউনির্ভাসিটির বাংলা বিভাগের ৩য় বর্ষের ছাত্র আবু খালেদ মোহাম্মদ জাবেদ (২৫), স্টাম্পফোর্ড ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ছাত্র বোরহান উদ্দিন (২৬), মানারাত ইউনিভার্সিটির ফার্মেসির শেষ বর্ষের ছাত্র রেজাউল খালেক (২৪) ও ঢাকা ইউনানি আয়ুর্বেদিক মেডিকেল কলেজের সাবেক ছাত্র ডাঃ সৈয়দ মমিনুল হাসান(২৭)। গতকাল মঙ্গলবার রাজধানীর ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জাবেদের ভগ্নিপতি ইয়াছিন করিম। উপস্থিত ছিলেন জাবেদের ভাই আবু হাসনাত, রেজাউলের পিতা আবদুল খালেক, তার স্ত্রী, বোন, মমিনের পিতা সৈয়দ আলমগীর প্রমুখ।
লিখিত বক্তব্যে ইয়াছিন করিম বলেন, গত ২৯ ডিসেম্বর শনিবার শাহবাগের আজীজ সুপার মার্কেটে শপিং শেষে বাড়ি ফেরার পথে ফার্মগেট এ বাস থামিয়ে আমাদের সন্তান আবু খালেদ মোহাম্মদ জাবেদ, বোরহান উদ্দিন, রেজাউল খালেক ও ডাঃ সৈয়দ মমিনুল হাসানকে গ্রেপ্তার করে সাদা পোষাকধারী পুলিশ। বাসে থাকা আমাদের সন্তানের অপর এক বন্ধুর মাধ্যমে গ্রেপ্তারের বিষয়টি আমরা জানতে পারি। অতঃপর আমরা তেজগাঁও থানা এবং পার্শ্ববর্তী সকল থানাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন সংস্থার কাছে যোগাযোগ করি। কিন্তু সবাই গ্রেপ্তারের বিষয় অস্বীকার করছে। গ্রেপ্তারের পর ২ দিন পেরিয়ে গেলেও আইন অনুযায়ী তাদের আদালতেও হাজির করেনি। যা আমাদের গভীর ভাবে উদ্ধিগ্ন করে ফেলেছে। আমরা আমাদের সন্তানদের নিয়ে শঙ্কিত। আমরা বিশ্বস্ত সূত্র থেকে জানতে পেরেছি আমাদের সন্তানরা পুলিশ হেফাজতেই আছে। নিরপরাধ মেধাবী ছাত্রদেরকে গ্রেপ্তার করে অস্বীকার করা এবং দুদিন পেরিয়ে গেলেও আদালতে না উঠানোয় আমরা উদ্বিগ্ন। এটা কোন ভাবেই দায়িত্বশীল পুলিশের কাজ হতে পারেনা বরং তা সরাসরি প্রচলিত আইনের লঙ্ঘন। স্বয়ং পুলিশ কর্তৃক গ্রেপ্তারের পর অস্বীকার ও আদালতে না তোলায় আমাদের মনে নানা শঙ্কা দেখা দিয়েছে। দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনায় আমরা তাদের জীবন নিয়ে শঙ্কাবোধ করছি। আমাদের জানা মতে, তারা কোন অপরাধের সাথে জড়িত নয়। এর পরও তারা যদি কোনো অপরাধ করেও থাকে, তাহলে এর জন্য দেশের আইন মেনেই বিচার হওয়ার কথা। কিন্তু পুলিশ তা করছে না। স্বয়ং পুলিশই যদি বেআইনি ও অমানবিক কাজ করে তাহলে আমরা যাব কোথায়?
তিনি বলেন, আমরা এখন নিরুপায় হয়ে আমাদের নিরপরাধ সন্তানদের সন্ধান ও মুক্তির জন্য জাতির বিবেক সাংবাদিক সমাজের দ্বারস্ত হয়েছি। আমরা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কাছে আমাদের সন্তানদের নিরাপত্তা দাবি করছি। আমি আপনাদের মাধ্যমে জাতীয় মানবাধিকার সংগঠনসহ দেশী বিদেশী বিভিন্ন মানবাধিকার সংগঠনের কাছে আমাদের সন্তানদের মুক্তির ব্যাপারে সোচ্চার হওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করছি। আমরা অসহায় বাবা-মা হিসেবে সন্তানদের মুক্তির সহায়তার জন্য সাংবাদিক, প্রশাসন ও সর্বোপরি সংশ্লিষ্টদের কাছে আকুল আবেদন করছি। নিখোঁজ ২ জনের সন্ধান পাওয়া গেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ