ঢাকা, শনিবার 5 January 2019, ২২ পৌষ ১৪২৫, ২৮ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

আফগানিস্তানে লাইব্রেরি নির্মাণ নিয়ে মোদিকে খোঁচা ট্রাম্পের

 ৪ জানুয়ারি, টাইমস অব ইন্ডিয়া: আফগানিস্তানে লাইব্রেরি নির্মাণ নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, যুদ্ধ জর্জরিত দেশটিতে ভারতের তৈরি লাইব্রেরিগুলো কোনও কাজে লাগছে না। এগুলো অযথা পড়ে আছে।

২০১৫ সালে আফগনিস্তানে সংসদ ভবনের উদ্বোধনের সময় সেই দেশে শিক্ষার প্রসার ঘটানোর বিষয়ে বিশেষ জোর দিয়েছিলেন নরেন্দ্র মোদি। যুদ্ধবিধ্বস্ত ওই দেশে যেন উচ্চশিক্ষার আলো গিয়ে পৌঁছায় তার জন্য সবরকম বন্দোবস্ত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। তারই অংশ হিসেবে পরবর্তীতে আফগানিস্তানে একটি সুবিশাল লাইব্রেরি বানিয়ে দেয় ভারত সরকার।

বুধবার (২ জানুয়ারি) ওয়াশিংটনে প্রতিরক্ষা সংক্রান্ত মন্ত্রিপরিষদ বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিচ্ছিলেন ট্রাম্প। তখনই কথা প্রসঙ্গে আফগানিস্তানের পুনর্গঠনে ভারতের বিনিয়োগের কথা তুলে ধরেন তিনি। আফগান লাইব্রেরি অকেজো অবস্থায় পড়ে আছে দাবি করে মোদিকে খোঁচা দেন ট্রাম্প। বলেন, ‘আফগানিস্তানে ভারত একটি লাইব্রেরি তৈরি করেছে। তবে সেটি মনে হয় না কোনও কাজে লাগছে। জানি না কে ওই লাইব্রেরি ব্যবহার করছে। আমাকেও বহুবার ওই দেশটিতে লাইব্রেরি তৈরির জন্য অনুরোধ করেছেন মোদি। জানিনা কী কারণে। উনি কি চাইছিলেন লাইব্রেরি তৈরির জন্য আমি ওনাকে অনেক ধন্যবাদ জানাব?’

সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের আমল থেকেই যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করার দিকে মন দেয় ভারত। ওবামা ও মোদির আমলে তা আরও দৃঢ হয়।একাধিক প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করে দুই দেশ। ট্রাম্পও ভারতীয় প্রধানমন্ত্রী মোদিকে ‘বন্ধু’ হিসেবে উল্লেখ করে আসছেন। এবার সে ‘বন্ধু’কেই খোঁচা দিয়ে বসলেন তিনি। 

অনলাইন আপডেট

আর্কাইভ