ঢাকা, শনিবার 5 January 2019, ২২ পৌষ ১৪২৫, ২৮ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

আফগানিস্তানে পাকিস্তান ও রাশিয়ারও যুদ্ধ করা উচিত: ট্রাম্প

৪ জানুয়ারি, সাউথ এশিয়ান মনিটর : আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সম্ভাবনা নিয়ে খবর প্রকাশের মাঝে গত বুধবার প্রেডিসেন্ট ডোনাল্ড ট্রাম্প তার মন্ত্রিসভার  বৈঠকে আফগানিস্তানে আঞ্চলিক দেশগুলোর ভূমিকার উপর জোর দিয়েছেন। এসময় তিনি বলেন যে, আফগানিস্তানে পাকিস্তান ও রাশিয়ার যুদ্ধ করা উচিত, যুক্তরাষ্ট্রের নয়।

ট্রাম্প বলেন, আপনারা অন্য দেশগুলোকে দেখেন – সেখানে পাকিস্তানও আছে। তাদেরকে যুদ্ধ করতে হবে। রাশিয়াকেও যুদ্ধ করতে হবে। সন্ত্রাসীরা রাশিয়ায় ঢুকেছিলো তাই রাশিয়া আফগানিস্তানে ছিলো। সেখানে গিয়ে তারা ঠিকই করেছিলো। সমস্যা হলো এটা একটি কঠিন যুদ্ধ।

ট্রাম্প সম্ভবত ভুল করে সাবেক সোভিয়েত ইউনিয়নের জড়িত হওয়াকে রাশিয়া বলে উল্লেখ করেন। তিনি বলেন, রাশিয়াই সোভিয়েত ইউনিয়ন। আফগানিস্তানই একে রাশিয়া বানিয়েছে কারণ আফগানিস্তানে যুদ্ধ করতে গিয়ে তারা দেউলিয়া হয়ে গেছে।

ট্রাম্প বলেন, রাশিয়া আফগানিস্তানে ছিলো কারণ সন্ত্রাসীরা রাশিয়ায় ঢুকছিলো। সেখানে গিয়ে তারা ঠিকই করেছিলো। 

হোয়াইট হাউজে ৯৫ মিনিটের ক্যাবিনেট মিটিংয়ের মন্তব্যগুলো আফগানিস্তানের ব্যাপারে ট্রাম্পের ভিশন সম্পর্কে নতুন অন্তর্দিষ্টি দিয়েছে। যুদ্ধকবলিত দেশটিকে নিয়ে তার হতাশাও ফুটে উঠেছে। সদ্য বিদায়ী প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসসহ যেসব জেনারেল আফগানিস্তানে থেকে যাওয়ার পরামর্শ দিয়েছেন তাদের ব্যাপারে বিরক্তি ছিলো ট্রাম্পের কণ্ঠে। ম্যাটিসের ব্যাপারে ট্রাম্প বলেন, তিনি আমার জন্য কি করছেন? তিনি আফগানিস্তানে কি করেছেন? তিনি আফগানিস্তানে যা করেছেন তাতে আমি খুশি নই, এবং আমার খুশি হওয়া ঠিক হবে না।

ট্রাম্প আরো বলেন যে তিনি নিশ্চিতভাবে ম্যাটিসকে বরখাস্ত করতেন। যদিও সিরিয়া থেকে সেনা প্রত্যাহারে ট্রাম্পের ঘোষণার প্রতিবাদে এই সাবেক মেরিন জেনারেল আগেভাগেই পদত্যাগ করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ