ঢাকা, শনিবার 5 January 2019, ২২ পৌষ ১৪২৫, ২৮ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

ইতালিতে উত্তর কোরীয় রাষ্ট্রদূত ‘নিখোঁজ’

৪ জানুয়ারি, বিবিসি: ইতালিতে নিয়োজিত উত্তর কোরীয় কূটনীতিক জো সং গিল নিখোঁজ হয়েছেন। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থাকে উদ্ধৃত করে সেদেশের এক এমপি জানিয়েছেন, এক মাস আগে রোম দূতাবাস থেকে উধাও হয়েছেন গিল। 

২০১৭ সালের অক্টোবরে ইতালিতে উত্তর কোরিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হন জো সং-গিল। জাতিসংঘ নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে ইতালি তৎকালীন উত্তর কোরীয় রাষ্ট্রদূত মুন জং ন্যামকে বহিষ্কার করার পর দায়িত্ব নেন গিল। এ কূটনীতিক একটি পশ্চিমা দেশে আশ্রয়প্রার্থনা করছিলেন বলে সম্প্রতি খবর প্রকাশ হয়েছিল। আর তার পরই গিলের নিখোঁজ হওয়ার কথা জানা গেলো।

উ বৃহস্পতিবার (৩ জানুয়ারি) দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার কাছ থেকে ব্রিফিং পাওয়ার পর সংবাদ সম্মেলন করেন দেশটির এমপি কিম মিন-কি। তিনি বলেন, ‘গত বছরের নভেম্বরের শেষের দিকে ভারপ্রাপ্ত দূত জো সং গিলের মেয়াদ শেষ হয় এবং নভেম্বরের শুরুতেই তিনি কূটনৈতিক কার্যালয় থেকে উধাও হয়ে যান।’  

উত্তর কোরিয়ার পক্ষত্যাগীদের জিজ্ঞাসাবাদের কাজ করে থাকে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা (ন্যাশনাল ইনটেলিজেন্স সার্ভিস)। তবে গিল উত্তর কোরিয়ার পক্ষ ত্যাগ করার চেষ্টা করছেন কিনা সে ব্যাপারে নিশ্চিত করে কিছু বলেনি গোয়েন্দা সংস্থাটি। বিষয়টি নিশ্চিত হলে উত্তর কোরিয়ার পক্ষত্যাগী ঊর্ধ্বতন কূটনীতিকদের তালিকায় নাম যোগ হবে গিলেরও। উত্তর কোরিয়ার ঊর্ধ্বতন কূটনীতিকদের মধ্যে সর্বশেষ পক্ষত্যাগ করেছিলেন ব্রিটেনে দেশটির উপ-রাষ্ট্রদূত থায়ে ইয়ং-হো।

অনলাইন আপডেট

আর্কাইভ