ঢাকা, শনিবার 5 January 2019, ২২ পৌষ ১৪২৫, ২৮ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

কাশ্মীরে ৩ স্বাধীনতাকামী নিহত ॥ জানাজায় মানুষের ঢল

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর সাথে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩ স্বাধীনতাকামীর জানাজায় কয়েক হাজার মানুষ অংশ নিয়েছেন। শুক্রবার মানুষজনের উপচেপড়া ভিড়ের ফলে কমপক্ষে চার দফায় জানাজা অনুষ্ঠিত হয়। এসময় এক স্বাধীনতাকামীকে গানস্যালুট দিয়ে শেষ বিদায় জানান তার সহযোগীরা।

বৃহস্পতিবার দক্ষিণ কাশ্মিরের পুলওয়ামা জেলার ত্রালের গুলশানপোরা এলাকায় নিরাপত্তাবাহিনীর সাথে ‘বন্দুকযুদ্ধে’ তিন স্বাধীনতাকামী নিহত হয়। ওই ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভকারীরা সড়কে নেমে নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পাথর নিক্ষেপসহ বিক্ষোভ প্রদর্শন করলে বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণ করতে নিরাপত্তা বাহিনী পেলেট বন্দুক চালানোর পাশাপাশি কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে। এতে বেশ কয়েকজন বিক্ষোভকারী আহত হন। এসময় ওই এলাকায় ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়।

জানা যায়, সংশ্লিষ্ট এলাকায় স্বাধীনতাকামীদের উপস্থিতির খবর পেয়ে নিরাপত্তা বাহিনী গোটা এলাকা ঘিরে সেখানে তল্লাশি অভিযান চালায়। একপর্যায়ে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষে তিন স্বাধীনতাকামী নিহত ও সেনাবাহিনীর এক সদস্য গুরুতর আহত হয়েছেন। আহত সেনা সদস্যকে উধমপুর সামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্বাধীনতাকামী নিহত হওয়ার ঘটনায় শুক্রবার ত্রাল ও অবন্তিপোরা এলাকায় সর্বাত্মক ধর্মঘট পালিত হচ্ছে। সংশ্লিষ্ট এলাকার দোকানপাট ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সড়কে কোনো যান চলাচল করেনি। নিরাপত্তাজনিত কারণে শ্রীনগর ও বানিহালের মধ্যে ট্রেন চলাচলও বন্ধ রাখা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ