ঢাকা, শনিবার 24 August 2019, ৯ ভাদ্র ১৪২৬, ২২ জিলহজ্ব ১৪৪০ হিজরী
Online Edition

শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশায় কাবু উত্তর ও পশ্চিমাঞ্চলীয় জেলার মানুষ

সংগ্রাম অনলাইন ডেস্ক:

শীতে কাঁপছে দেশ।বিশেষ করে পঞ্চগড়, চুয়াডাঙ্গা ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় ঘন কুয়াশা সহ শৈত্যপ্রবাহ মানুষের জীবনকে কাবু করে ফেলেছে।

আবহাওয়া অধিদফতর সূত্র জানায়, গত কয়েক দিনে এসব জেলার তাপমাত্রা ৬ ডিগ্রী সেলসিয়াসেরও নিচে নেমে এসেছে।এরফলে মানুষের কাজ-কর্ম ও চলাফেরা কঠিন হয়ে পড়েছে।এমনকি দিনের বেলায়ও ঘন কুয়াশার কারণে সূর্যের আলো দেখা যায় না বললেই চলে।

এতে বয়স্ক মানুষ এবং শিশুরা সবচেয়ে কাহিল হয়ে পড়েছে, কারণ শৈত্য প্রবাহের কঠিন আঘাতের পাশাপাশি তাদেরকে বিভিন্ন অসুখ-বিসুখের সাথে লড়াই করতে হচ্ছে।

ঠান্ডা-জনিত ডায়রিয়া, নিউমোনিয়া এবং শ্বাসকষ্ট রোগে আক্রান্ত রোগীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এসব জেলার হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে।কারণ অপর্যাপ্ত জনশক্তি ও পর্যাপ্ত স্থান সংকুলানের অভাব।

গত ছয় দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ে। এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৩১ ডিসেম্বর তারিখে তেতুলিয়াতে ৫.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে।

গরম কাপড়ের অভাবের কারণে হাড়-কাঁপানো ঠাণ্ডার মধ্যে অনেকেই ঘরে বসে থাকতে বাধ্য হচ্ছেন।তিতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, শুক্রবার সকালে আবহাওয়া অধিদফতর ৫.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে যা দেশের সর্বনিম্ন।

সূত্র: ইউএনবি

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ