ঢাকা,মঙ্গলবার 8 January 2019, ২৫ পৌষ ১৪২৫, ১ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

বিশ্বে মানবপাচারের ৭০ শতাংশই নারী -জাতিসংঘ

৭ জানুয়ারি, ডয়চে ভেলে : বিশ্বে পাচারের শিকার হওয়া মানুষের মধ্যে ৭০শতাংশই নারী ও কিশোরী বলে এক প্রতিবেদনে জানিয়েছে জাতিসংঘ। আর এই পাচার হওয়া নারী-কিশোরীরা ভয়াবহভাবে যৌন নিপীড়নের শিকার হয়ে থাকে বলেও জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, মানবপাচারকারীরা সারাবিশ্বেই নারী ও কিশোরীদের লক্ষ্যবস্তুতে পরিণত করে চলেছে। সনাক্তকৃত ভুক্তভোগীদের মধ্যে প্রায় তিন-চতুর্থাংশই যৌন নিপীড়নের সম্মখীন হয়। এর পাশাপাশি ৩৫ শতাংশ নারীকে জোরপূর্বক শ্রমিক বানানো হয়।

প্রতিবেদনমতে, এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার একাধিক অঞ্চলে চলমান সশস্ত্র সংঘাত, দুর্বল সীমান্ত নিরাপত্তা এবং দরিদ্র সামাজিক অবস্থাই মানবপাচারের পেছনের কারণ। মানবপাচারের টার্গেটে পড়া দেশগুলোর মধ্যে সিরিয়া, লিবিয়া, ইরাক, আফগানিস্তান ও মিয়ানমার প্রথমসারিতে রয়েছে। এরফলে, ভিনদেশে গিয়ে নারী ও কিশোরীদের পতিতাপল্লীতে কাজ করতে হয় কিংবা জোরপূর্বক বিয়ে দেওয়া হয় তাদের। প্রতিবেদনে আরও বলা হয়, উল্লেখিত দেশগুলো থেকে নারীদের সাধারণত ইউরোপ, উত্তর-আমেরিকা ও মধ্যপ্রাচ্যের ধনী দেশগুলোতে পাচার করা হয়। সেখানে তাদের যৌনকর্মী হিসেবে কাজ করতে বাধ্য করা হয়। এছাড়া, পশ্চিম ও দক্ষিণ ইউরোপের দেশগুলোতে নারী ও কিশোরীদের জোরপূর্ব শ্রমিক, যৌনদাসী বানানো হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ