ঢাকা, বুধবার 9 January 2019, ২৬ পৌষ ১৪২৫, ২ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

নতুন বছরে প্রতীক্ষার গেইমগুলো

শাহরীয়া : গেল বছরে গেইমারদের জগতে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে গড অব ওয়ার ফোর আর রেড ডেড রিডেম্পশন টু নিয়ে। গ্রাফিকস, গেইম প্লে এসব প্রযুক্তিগত ব্যাপার তো আছেই, কল্পনাশক্তিকেও অনেক সময় ছাপিয়ে গেছে এই দুটি গেইম। তবে পিসি গেইমাররা ছিলেন নীরব। কারণ বছরের আলোচিত এই দুটি গেইমই যে ছিল তাদের নাগালের বাইরে! সেই আক্ষেপটা মিটে যাবে এবার, ২০১৯ সালে। কারণ অনেক দিন ধরেই আগ্রহ জাগিয়ে তোলা গেইম ‘অ্যানথেম’ আলোর মুখ দেখবে এ বছরই। ইলেকট্রনিক আর্টস গেইমটির প্রকাশক বলেই প্লেস্টেশন ফোর এবং এক্সবক্স ওয়ানের সঙ্গে সঙ্গে পিসিতেই মুক্তি পাবে অ্যানথেম। ‘মরটাল কমব্যাট’ এবং ‘ডেড অর অ্যালাইভ’ নতুন পর্ব আসছে এ বছরই।
অ্যানথেম আসার কথা ছিল গত বছরের সেপ্টেম্বরেই। কিন্তু অপেক্ষা বাড়িয়ে এ বছরের ফেব্রুয়ারিতে আসতে যাচ্ছে বায়োওয়ারের তৈরি করা গেইমটি। বৃহৎ অনলাইন অ্যাকশন মাল্টিপ্লেয়ার রোল প্লেয়িং গেইমে তৈরি করা হয়েছে বিশাল এক পরাবাস্তবতার জগৎ, যা নিয়ত পরিবর্তনশীল। একেকজন গেইমার একা বা চারজন পর্যন্ত জোট বেঁধে অংশ নিতে পারবেন এই পরাবাস্তব জগতে। যেখানে সম্পদ সংগ্রহ, অস্ত্র তৈরি, উন্নত করা, প্রতিপক্ষ দলের সঙ্গে লড়াই, অতিপ্রাকৃত শক্তির সঙ্গে লড়াই, দানব প্রাণীর সঙ্গে লড়াইকী নেই! ২০১২তে শুরু হয়েছিল অ্যানথেম তৈরির কাজ। ২০১৭ সালের ইথ্রিতে অ্যানথেমের ট্রেলার মাথা ঘুরিয়ে দিয়েছিল গেইমারদের। অপেক্ষার অনেকটা সময় পার করে অ্যানথেম আসছে ফেব্রুয়ারিতে।
মরটাল কমব্যাট গেইমটির একটা বিশেষ জনপ্রিয়তা আছে গেইমারদের কাছে। বাংলাদেশেও ভক্ত কম নেই এই গেইমের। ভিডিও গেইম খেলতে পছন্দ করতেন, অথচ কয়েন ফেলে গেইম খেলার যুগে মরটাল কমব্যাট খেলেনি, নব্বইয়ের দশকের এমন কোনো খুদে গেইমারকে বোধ হয় খুঁজে পাওয়া যাবে না! সেই মরটাল কমব্যাট ফ্র্যাঞ্চাইজির নতুন গেইম ‘এমকে ইলেভেন’। দ্য গেইম অ্যাওয়ার্ডের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ট্রেলার প্রকাশিত হয়েছে এমকে ইলেভেনের। তাতে দেখা গেছে, স্করপিয়ন আর রেইডেনকে মরণপণ লড়াইয়ে মুখোমুখি হতে। ট্রেডমার্ক ফ্যাটালিটিও দেখা গেছে ট্রেলারে, একঝলক দেখা গেছে শিনককেও।
মারামারি, রক্তারক্তি, নৃশংসতার জন্য মরটাল কমব্যাট যদি জনপ্রিয় হয়, তাহলে ডেড অর অ্যালাইভ সমাদৃত ঠিক উল্টো কারণে! মারামারির গেইম হলেও এই গেইমের নারী চরিত্রগুলো এতই সুন্দরী এবং আবেদনময়ী যে তাদের নিয়ে আলাদা করে বিচ ভলিবলের গেইমও বের করা হয়েছে! ক্রিস্টি, হেলেনা, কাসুমি-এই ভার্চুয়াল সুন্দরীদের লড়াই দেখতে চাইলে খেলার অপেক্ষায় থাকুন ডেড অল অ্যালাইভ সিক্স। ফেব্রুয়ারিতেই আসছে গেইমটি।
পিসি গেইমাররা প্রতীক্ষার প্রহর গুনছেন ডেভিল মে ক্রাই গেইমের পঞ্চম কিস্তির জন্য। ২০০৮ সালে প্রথমবারের জন্য পিসি গেইমারদের হাতে এসেছিল প্লেস্টেশনের অত্যন্ত জনপ্রিয় এই সিরিজের কোনো গেইম। প্রায় ১১ বছর পর আরেকটি ডেভিল মে ক্রাই সিরিজের গেইম পাচ্ছেন পিসি গেইমাররা। ডেভিল মে ক্রাইয়ের পঞ্চম পর্ব হাতে পাওয়া যাবে মার্চের শেষ নাগাদ।
আসছে গিয়ারস অব ওয়ার গেইমের পঞ্চম পর্ব। শ্যুটার ঘরানায় আরো যেসব গেইম আসছে, সেগুলো হচ্ছে রেইজ টু, টম ক্ল্যান্সিজ ডিভিশন টু, ক্র্যাকডাউন থ্রিসহ চেনা সেই ডুম গেইমের নতুন সংস্করণ ডুম এটারনাল।
ভৌতিক বা হরর ধরনের গেইম অনেকেরই পছন্দ। ম্যান অব মেডান, রেসিডেন্ট এভিল টু রিমেক, মেট্রো এক্সোডাস মেটাবে সেই চাহিদার খোরাক। খেলাধুলার গেইম তো অনেকেই খেলেন। সাধারণ সব গেইমের বাইরে আলাদা করে বলার মতো দুটি গেইম ট্রায়ালস রাইজিং আর সেশন। প্রথমটা মোটরসাইকেলের রেস। তবে মসৃণ রেসট্র্যাকে গ্র্যান্ড প্রিক্স নয়, নানা বাধা আর ভূ-প্রকৃতির বৈচিত্র্যে স্টান্ট বাইক নিয়ে লাফিয়ে পার হওয়ার খেলা। আর সেশন হচ্ছে স্কেটবোর্ডিং নিয়ে নানা কসরত দেখানোর গেইম। ইতিহাস-আশ্রয়ী গেইমগুলোর ভেতর চোখ থাকবে টোটাল ওয়ার : থ্রি কিংডমস আর ব্যাবিলনস ফল গেইমে। চীনা সমরনায়ক নইলে মধ্যযুগের ধাতব বর্ম পরা নাইট, যে ভূমিকায় ইচ্ছা খেলার জন্য এই দুটি গেইম। আসছে স্টার ওয়ারের গেইম ‘জেডাই ফলেন অর্ডার’, জলদস্যু হওয়ার খেলা ‘স্কাল অ্যান্ড বোন’-এমন অনেক কিছুরই প্রতিশ্রুতি পাওয়া গেছে ট্রেলারে। এখন শুধু হাতে পাওয়ার অপেক্ষা!

অনলাইন আপডেট

আর্কাইভ