শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

২০২১ সালে বিশ্ব প্রোগ্রামিংয়ের আসর বসবে বাংলাদেশে

পদকজয়ীদের সঙ্গে অতিথিরা২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বিশ্ব প্রোগ্রামিংয়ের সর্বোচ্চ আসর ‘ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি)’ বাংলাদেশে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জাতীয় অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।
সোমবার (২৪ ডিসেম্বর) ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মিলনায়তনে ইন্টারন্যাশনাল জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও) এবং আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে (আইআরও) পদকজয়ী বাংলাদেশ দলের সংবর্ধনা অনুষ্ঠানে এ তথ্য জানান। বিশ্ব আসরে বাংলাদেশের শিক্ষার্থীদের এমন অর্জন বিষয়ে তিনি বলেন, ‘আমাদের দেশের ছেলে-মেয়েদের মেধার কোনও ঘাটতি নেই। সুযোগ দিলে দারুণ সব অর্জন করতে পারে বাংলাদেশের ছেলে-মেয়েরা।’ অনুষ্ঠানে ১৫তম আইজেএসওতে রৌপ্য পদকজয়ী ইমতিয়াজ তানভীর রহিম, আবরার তাসনিম আবির এবং ব্রোঞ্জ পদকজয়ী মিনহাজুর রহমান চৌধুরী, মুয়াম্বার সারোয়ার নিবিড়, আবসার খান সিয়াম ও অভিষেক মজুমদার সন্তু এবং ২০তম আইআরওতে স্বর্ণপদকজয়ী কাজী মোস্তাহিদ লাবিব, তাফসির তাহরীম ও মোঃ মেহের মাহমুদ, হাইলি রিকোমেন্ডেট পদকজয়ী নাশীতাত যাইনাহ রহমান ও যাহরা মাহজারীন পূর্বালী এবং টেকনিক্যাল পদকজয়ী মো. খায়রুল ইসলাম ও সানি জুবায়েরকে সংবর্ধনা দেওয়া হয়।
 অনুষ্ঠানে সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, ‘আমাদের বিজয়ের এ মাসে বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীদের এমন অর্জন দারুণ এক খবর। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত এ দেশের শিক্ষার্থীরা নিজেদের সফলতার প্রমাণ রাখছে।’
বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সভাপতি ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল শিক্ষার্থীদের এমন ধারাবাহিক সফলতায় উচ্ছ্বাস প্রকাশ করেন। অনুষ্ঠানে বক্তব্য দেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম, বিডিওএসএনের সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস ও মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের চেয়ারপারসন লাফিফা জামাল, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী।
উপস্থিত ছিলেন পরমাণু শক্তি কমিশনের সাবেক জ্যেষ্ঠ বিজ্ঞানী রেজাউর রহমান, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সমন্বয়ক রেদওয়ান ফেরদৌসসহ অনেকে। অনুষ্ঠানে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ও বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের বিস্তারিত নিয়ে ভিডিও প্রদর্শন করা হয়। পরে পদকজয়ী শিক্ষার্থীদের ফুল ও বই উপহার দেওয়া হয়। -ইন্টারনেট থেকে।

অনলাইন আপডেট

আর্কাইভ