ঢাকা, শনিবার 12 January 2019, ২৯ পৌষ ১৪২৫, ৫ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

২০২১ সালে মহাকাশে নভোচারী পাঠাবে ভারত

১১ জানুয়ারি, টাইমস অব ইন্ডিয়া : ২০২১ সালের ডিসেম্বরে মহাকাশে নভোচারী পাঠানোর পরিকল্পনা করছে ভারত। গতকাল শুক্রবার দেশটির মহকাশ গবেষণা সংস্থা ইন্ডিয়ান স্পেশ রিসার্চ অগানাইজেশন বা ইসরোর প্রধান কে সিভান বলেন, মিশনকে সফল করার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে ৷ মহাকাশচারীদের প্রাথমিক প্রশিক্ষণ ভারতেই  হবে। পরে তাদের রাশিয়ায় নিয়ে যাওয়া হতে পারে। হিউম্যান স্পেস ফ্লাইট' নির্মাণ করতে  এ পর্যন্ত ১৭৩ কোটি টাকা খরচ  করে ভারত।  মহাকাশ অভিযান নিয়ে এখন বিস্তারিত আলোচনা হলে বিষয়টি প্রথম প্রকাশ্যে  আসে ২০০৮ সালে। কিন্তু  আর্থিক মন্দা এবং আরও  কয়েকটি কারণে অভিযান এত বছর পিছিয়ে গিয়েছে। 

এর আগে রাকেশ শর্মার নামে এক ভারতীয় মহাকাশ সফর করেছেন।আর এবারের দলে প্রথমবারের মতো একজন নারীও মহাকাশে যাওয়ার সুযোগ পাচ্ছে বলে জানান ইসরো প্রধান। এই অভিযান যাতে সফল হয় তার জন্য  ফ্রান্স ওই রাশিয়া  ভারতকে সাহায্য করবে বলে জানা গিয়েছে।

গত মাসে  কেন্দ্রীয়  মন্ত্রিসভার বৈঠকের পর কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানান ২০২২ সালে সাত দিনের জন্য মহাশূন্যে যাবেন ভারতীয় মহাকাশচারীদের একটি দল। ২০১৪ সাল থেকে  আধুনিক মহাকাশ যান তৈরির কাজ শুরু করেছে ইসরো।

অনলাইন আপডেট

আর্কাইভ