শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

পোশাক শ্রমিকদের বেতন বৈষম্য নিরসনে পর্যালোচনা কমিটির সদস্যরা একমত

স্টাফ রিপোর্টার: পোশাক শ্রমিকদের বেতন বৈষম্য নিরসনে পর্যালোচনা কমিটি শ্রম মন্ত্রণালয়ে জরুরি সভা করেছে। সভায় শ্রমিকদের ‘পর্যালোচনা কমিটি’র ওপর আস্থা রাখার আহ্বান জানিয়েছেন কমিটির আহ্বায়ক আফরোজা খান।
গতকাল শনিবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ও কমিটির আহ্বায়ক আফরোজা খানের সভাপতিত্বে দুপুর আড়াইটায় শুরু হয়ে এ সভা চলে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত। পোশাক কারখানার মালিক, শ্রমিক ও সরকার ত্রিপক্ষীয় এই বৈঠকে শনাক্ত করা সমস্যাগুলো নিরসনে গুরুত্বপূর্ণ আলোচনা হলেও কোনো সিদ্ধান্ত হয়নি। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে। বৈঠকে বিজিএমইএ’র সাবেক সভাপতি ও সংসদ সদস্য সালাম মুর্শেদী, বাণিজ্য সচিব মফিজুল ইসলাম, বিজিএমইএ’র সভাপতি সিদ্দিকুর রহমান, এফবিসিসিআই’র সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনসহ কমিটির ১২ সদস্য উপস্থিত ছিলেন।
বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিনুল হক। তিনি বলেন, জরুরি বৈঠকে শ্রমিকদের পর্যালোচনা কমিটির ওপর আস্থা রাখার আহ্বান জানিয়েছেন কমিটির আহ্বায়ক আফরোজা খান। জরুরি এই বৈঠকে সমস্যাগুলো দ্রুত সমাধানের ব্যাপারে সবাই একমত হয়েছেন। দ্রুত সমাধান করার লক্ষ্যেই মিটিং ডাকা হয়েছে বলেও জানান এই শ্রমিক নেতা। তবে এতে কেনো সিদ্ধান্ত হয়নি। সবাই সমস্যাগুলো দ্রুত সমাধানের ব্যাপারে একমত হয়েছেন। কমিটির নির্ধারিত বৈঠকে একটা ভালো ফল পাওয়া যাবে।
আমিনুল হক বলেন, শ্রমিকদের অন্যান্য সুযোগ বাড়াতে গিয়ে মূল বেতন কমে গেছে। ফলে বেসিক বেতন বাড়ানোর বিষয়ে সবাই একমত হয়েছেন। তবে কত টাকা বাড়বে সে ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি। এছাড়া মজুরি কাঠামোর ৭টা গ্রেডের মধ্যে ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডে গ্রস বেতন আরও বাড়ানোর বিষয়ে কথা হয়েছে।
পোশাক শ্রমিকদের মজুরি কাঠামো পর্যালোচনার জন্য গঠিত ১২ সদস্যের কমিটির দ্বিতীয় সভা এটি। এর আগে ১০ জানুয়ারি পোশাক শ্রমিকদের বেতন বৈষম্য নিরসনে পর্যালোচনা কমিটির প্রথম সভা হয়।
জানা গেছে, আগের মিটিংয়ের সূত্র ধরেই আজকের মিটিংয়েও পোশাক শ্রমিকদের কাজে যোগ দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন শ্রম সচিব আফরোজা খান। তিনি বলেছেন, যেহেতু মজুরি কাঠামোর মূল সমস্যা চিহিৃত করা হয়েছে, সেহেতু খুব দ্রুত এর সমাধান করা হবে। আপনারা (পোশাক শ্রমিক) সরকারের প্রতি আস্থা রাখুন, কমিটির প্রতি আস্থা রাখুন. প্রত্যেকে কাজে যোগ দিন।
এর আগে ১০ জানুয়ারি কমিটি প্রথম সভা করে শ্রম মন্ত্রণালয়ে। কমিটির প্রথম বৈঠকেই মজুরি কাঠামোর মূল সমস্যা চিহিৃত করা হয়। সেখানে মজুরি কাঠামোর সাতটা গ্রেডের মধ্যে ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডে মূল সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়। বেতন কাঠামোতে বৈষম্য দূর করাসহ বিভিন্ন দাবিতে গত ৬ জানুয়ারি থেকে আন্দোলন করছেন পোশাক শ্রমিকরা। এর পরিপ্রেক্ষিতে ১২ সদস্যের পোশাক শ্রমিকদের মজুরি কাঠামো পর্যালোচনার জন্য কমিটি গঠন করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ