ঢাকা, শুক্রবার 18 January 2019, ৫ মাঘ ১৪২৫, ১১ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

সুদানে সরকার বিরোধী আন্দোলনে নিহত ২৪

সংগ্রাম অনলাইন ডেস্ক:

আফ্রিকার দেশ সুদানে গত মাসে সরকার বিরোধী আন্দোলনে পুলিশের গুলিতে ২৪ জন নাগরিক  প্রাণ হারিয়েছেন বলে সরকারী একটি সূত্রে জানা গেছে।তবে প্রকৃত সংখ্যা আরও বেশি বলে জানিয়ে মানবাধিকার সংস্থা। 

মূলত রুটির দাম বৃদ্ধির ঘোষণাকে কেন্দ্র করে এই বিক্ষোভের শুরু হয়।

দেশটির সরকারি ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রধান আমের ইব্রাহিম বলেন, গত মাসে আন্দোলনে ২৪ জন প্রাণ হারিয়েছেন।অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বরাত দিয়ে গত ২৫ ডিসেম্বর বিখ্যাত টাইম ম্যাগাজিনে নিহতের সংখ্যা ৩৭ জন বলে উল্লেখ করে।

গত মাসে সুদানে রুটির দাম ছিল ২ সেন্ট। সরকার তা বৃদ্ধি করে ৬ সেন্ট করেছে। এর প্রতিবাদে বিক্ষোভ-আন্দোলন শুরু হয়। প্রথমে রাজধানীর বাইরে বিক্ষোভ শুরু হলেও ক্রমেই তা খার্তুমে ছড়িয়ে পড়ে। গত ১৯ ডিসেম্বর থেকে রাজধানী খার্তুমসহ বিভিন্ন শহরের রাস্তায় বিক্ষোভ করছে সুদানের হাজার হাজার নাগরিক। এসব বিক্ষোভে পুলিশের হামলায় নিহত হয়েছে বেশ কয়েকজন। সরকারের তরফে ২০ জন বিক্ষোভকারীর মৃত্যুর খবর নিশ্চিত করা হলেও মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ৪০ জন নিহত হওয়ার খবরকে ‘বিশ্বাসযোগ্য’ আখ্যা দিয়েছে। এই বিক্ষোভ ক্রমেই প্রেসিডেন্ট ওমর আল বশিরের তিন দশকের শাসন বিরোধী বিক্ষোভে পরিণত হয়েছে।

ব্রিটিশ মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের পর্যবেক্ষণ, এই আন্দোলনে অন্তত ৪০ জন নিহত হয়েছেন। সংস্থাটি জানায়, ১৯ ডিসেম্বর বিক্ষোভ শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রায় এক হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে। এরমধ্যে বিরোধী দলীয় নেতা থেকে শুরু করে সাংবাদিক ও বিভিন্ন অ্যাকটিভিস্টরাও রয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ