ঢাকা, সোমবার 14 January 2019, ১ মাঘ ১৪২৫, ৭ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

১১ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে ২টি ব্রিজ নির্মাণ কাজ শুরু

মোঃ আফজাল হোসেন ফুলবাড়ী (দিনাজপুর) ১২ জানুয়ারি : দিনাজপুর সড়ক ও জনপদ বিভাগ ১১ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে ২টি ব্রিজের নির্মাণ কাজ শুরু করেছেন।
দিনাজপুর সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুনিতী চাকমা জানান ফুলবাড়ী রংপুর পাকা রাস্তার ফুলবাড়ী উপজেলার দেশাই মোড় নামক এলাকায় ৩০ফিট দৈর্ঘ্য এবং ১৮ ফুট প্রস্থ একটি মজমুত ব্রিজের নির্মাণ কাজ শুরু করা হয়েছে গত ৮ই জানুয়ারি মঙ্গলবার। যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের লক্ষ্য রেখে এই কাজ শুরু করা হয়। ব্রিজ দুটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৬ কোটি ১৫ লাখ টাকা।
ব্রিজটি নির্মাণে নিয়োজিত ঠিকাদার কে চলতি বছরের ৩০ শে জুনের মধ্যে নির্মাণ কাজ শেষ করার কথা বলা হয়েছে। মানসম্পন্ন উপায়ে ব্রিজটি নির্মাণের জন্য উপযুক্ত গুনগত মানের যন্ত্রপাতি ব্যবহার করে কাজ করতে হবে। পাইলস করে গার্ডার স্থাপনে ব্রিজের ভিত্তি প্রস্তুত করা হবে। যাতে করে ভবিষ্যতে ব্রিজটির কোন অংশ যেন ক্ষতি না হয়। এই পদ্ধতি ব্যবহার করলে ব্রিজটির টেকসই ও ভারী যানবাহন চলাচলের উপযোগী হবে।
অপর দিগে একই পদ্ধতিতে দিনাজপুরের পূর্ব অঞ্চলের পার্বতীপুর উপজেলার মধ্যপাড়া খানপুকুর এলাকায় ২৮ফিট দৈর্ঘ্য এবং ১৮ফিট প্রস্থ আরেকটি ব্রিজ নির্মাণ কাজ চলতি মাসে উদ্বোধন করা হয়। এই দুটি ব্রিজ নির্মাণের ক্ষেত্রে কোন ত্রুটি যাতে না হয় সেদিকে লক্ষ্য রেখে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।
এই দুটি, ব্রিজ নির্মাণ ক্ষেত্রে মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের পাথর ব্যবহারের জন্য সিডিউলে উল্লেখ্য রয়েছে। এই ব্রিজটি নির্মান ব্যয় ধরা হয়েছে ৫ কোটি ৪০ লক্ষ টাকা ।
ব্রিজ দুটি নির্মিত হলে ফুলবাড়ী রংপুর বিভাগের সাথে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটবে।
এ সময় পার্বতীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাফিজুল ইসলাম প্রধান ও সাধারণ সম্পাদক রেজাউল করিম সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।
দিনাজপুর সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুনিতী চাকমা দিনাজপুরের দায়িত্ব ভার পাওয়ার পর দিনাজপুর সদর সহ বিভিন্ন উপজেলায় সড়ক ও জনপদ বিভাগের অর্থায়নে ব্যাপক উন্নয়নমূলক কাজ করছেন। তিনি সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন ।
রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন : চিরিরবন্দর উপজেলার উন্নয়নের ক্ষেত্রে এলজিইডি কর্তৃক ৬ কোটি ৭০ লক্ষ টাকা ব্যয়ে ১৫ কিলোমিটার রাস্তা নির্মাণ কাজের শুভ উদ্বোধন করা হয়েছে। দিনাজপুরের চিরিরবন্দরের বিন্যাকুড়ি ভায়া শৌলা হয়ে আমতলী রাস্তা পর্যন্ত ১৫ কিলোমিটার কাচা-পাকা রাস্তা নির্মাণে ৬ কোটি ৭০ লক্ষ টাকা ব্যয় ধরা হয়েছে।
গত ৮ জানুয়ারি দিনাজপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোঃ খলিলুল রহমান চিরিরবন্দর উপজেলার বিন্যাকুড়ি ভায় শৌলা হয়ে আমতলী পর্যন্ত ১৫ কিলোমিটার কাচাঁ রাস্তা পাকা করনের শুভ উদ্বোধন করেন। নির্মাণ কাজের মোট ব্যয় হবে ৬ কোটি ৭০ লক্ষ টাকা।
 নির্মান কাজ সম্পন্ন করতে বিধি অনুযায়ী দরপত্রের মাধ্যমে ৩টি প্যাকেজে ঠিকাদার নিয়োগ করা হয়েছে। এই কাজের ঠিকাদার গত মঙ্গলবার নির্মাণ কাজ শুরু করেন। চলতি বছরের ৩১শে মে’র মধ্যে নির্মাণ কাজ শেষ করতে ঠিকাদারকে বলা হয়েছে।
দিনাজপুরের রাস্তা মজমুত হওয়ার পর পাথর দ্বারা কার্পেটিং এর কাজ করা হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে নির্মাণ কাজ শেষ করে জনসাধারণের চলাচলের জন্য খুলে দেওয়া হবে। উদ্বোধনী আনুষ্ঠানে আন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চিরিরবন্দর উপজেলা নির্বাহী অফিসার মোঃ গোলাম রব্বানী, চিরিবন্দর উপজেলা সহকারী প্রকৌশলী মোঃ রেজাউল ইসলাম সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।
দিনাজপুরের এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মোঃ খলিলুর রহমান দায়িত্ব ভার পাওয়ার পর দিনাজপুর সদর সহ ১৩টি উপজেলায় এলজিইডি’র অর্থায়নে ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছেন। যা ইতিপূর্বে দিনাজপুর জেলায় এত কাজ হয়নি। তিনি সততা ও নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ