ঢাকা, সোমবার 14 January 2019, ১ মাঘ ১৪২৫, ৭ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

শেরপুরে বোরো রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা

ঝিনাইগাতী (শেরপুর) বোরো রোপণে ব্যস্ত সময় পার করছেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারী শ্রমিকরা

ঝিনাইগাতী (শেরপুর) সংবাদদাতা, ১১ জুলাই : শেরপুর জেলার সর্বত্র বোরো রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। মাঠে মাঠে চলছে এখন ক্ষেতে সেচ দেওয়া, ক্ষেত চাষ, ক্ষেত তৈরী, বীজ উত্তোলন ও চারা রোপনের ধুম। পৌষ মাসের কনকনে শীত উপেক্ষা করে বোরো রোপনে ব্যাস্ত সময় পার করছেন কৃষকরা। চলতি মৌসুমে জেলা কৃষি সম্প্রসারণ  অধিদপ্তর জেলা সদরসহ ৫টি উপজেলায় ৮৯ হাজার ৬৫৮ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।
উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৮৫ হাজার ৪৯২ মেট্রিকটন চাল। এ জেলার কৃষকরা যাতে বোরো ফসল আনায়াসে ঘরে তুলতে পারেন এ বিষয়ে সরকারিভাবে নেওয়া হয়েছে পূর্ব প্রস্তুতি। তেল, বিদ্যুৎ, সার সংকট যেনো না হয় সে সম্পর্কেও রয়েছে সরকারিভাবে নজরদারি। বোরো আবাদ ঘরে তুলতে ৩২হাজার মেট্রিকটন সার ও কীটনাশকের প্রয়োজন হয়। তা মজুদ রয়েছে বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এ ছাড়া উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ার স্বার্থে বোরো ধানে রোগ-বালাই দমনের লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে কৃষকদের দেওয়া হচ্ছে নানা প্রকারের প্রশিক্ষণ।
শেরপুর জেলার খামার বাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আশরাফ উদ্দীন বলেন, শেরপুরে এ বছর যে পরিমাণ জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। যদি প্রাকৃতিক দূর্যোগ দেখা না দেয় তবে আবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ