ঢাকা, সোমবার 14 January 2019, ১ মাঘ ১৪২৫, ৭ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

১৯ জানুয়ারি দ্বিতীয় রাউন্ড রসিকের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

রংপুর অফিস: জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর দ্বিতীয় রাউন্ড সফলভাবে সম্পন্ন করতে রংপুর সিটি কর্পোরেশনে (রসিক) অবহিতকরণ ও পরিকল্পনা সভা বৃহস্পতিবার দুপুরে নগরভবনের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে।
রসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার মোহাম্মদ কামরুজ্জামান এবনে তাজের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। বিশেষ অতিথি ছিলেন জেলা সিভিল সার্জন ডাক্তার জাকিরুল ইসলাম লেলিন, রসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা আকতার হোসেন আজাদ, রসিকের সচিব আবু ছালেহ্ মোহাম্মদ মুসা জঙ্গী।  মেয়র মোস্তফা বলেন, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সরকারের সবচেয়ে সফল একটি উদ্যোগ। এই ক্যাম্পেইনের মাধ্যমে অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা পাচ্ছে। শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করাসহ ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমাবে। শিশু মৃত্যুর ঝুঁকি কমায়।  সভায় চলতি মাসের  ১৯ জানুয়ারী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর দ্বিতীয় রাউন্ড সফল করতে বিভিন্ন পরিকল্পনা তুলে ধরা হয়। রংপুর সিটি কর্পোরেশনের ৩৩টি ওয়ার্ডের বিভিন্ন এলাকা ও বাস স্ট্যান্ড, ট্রেন স্টেশনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে স্বাস্থকর্মী ও স্বেচ্ছাসেবী কর্মীদের মাধ্যমে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের ১টি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।সভায় রসিকের প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু, ২১নং ওয়ার্ড কাউন্সিলর মাহাবুবার রহমান মঞ্জু, ৯নং ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম নজু দেওয়ানী, মেয়রের একান্ত সহকারি সচিব জাহিদ হোসেন লুসিডসহ বিভিন্ন ওয়ার্ডে কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলররা উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভা
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ভেটেরিনারী এন্ড এ্যানিমেল সায়েন্স ও ভেটেরিনারী মেডিসিন বিভাগ কর্তৃক আয়োজিত নর্থবেঙ্গল গ্রে গরুর জাত সংরক্ষণে জাপানী গবেষকদের একটি গবেষণা দল  জয়পুরহাটে পরিদর্শনে আসেন।  জেলা প্রাণী  সম্পদ  অফিসার ডা:মাহফুজুর রহমানকে সঙ্গে নিয়ে  জাপানী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের  এ গবেষণা টীম  জয়পুরহাট সদর  উপজেলার মাদারগঞ্জ এলাকায় গিয়ে সরাসরি কৃষক কৃষাণীদের সাথে মতবিনিময় করেন । কি করে অল্প জায়গায় পশু পালন, মুরগী পালন, সহজ উপায়ে করা যায়, এর রোগ প্রতিরোধ ক্ষমতা সর্ম্পকে বাংলাদেশের আবহাওয়া উপযোগী  হিসেবে প্রতিপালন করা যায়  ও এজাতীয় সংরক্ষণের জন্য কর্মপন্থা নির্ণয়ের লক্ষ্যে গবেষণার তথ্য উপাত্ত সংগ্রহ করা হয। এ সময় জাপানী প্রতিনিধি দলে ছিলেন জাপান বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড: ইয়াসুহিরো চাকা সিমাগিফু, প্রফেসর ড. কেই থায়াসী ওকামা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ড: সরোয়ার জাহান, ড: এ,এস, এম, কামরুজ্জামান,ড: মোইজুর রহমান, সদর উপজেলা ভেটেরিনারী  সার্জন রাশেদুল ইসলাম উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ