ঢাকা, বৃহস্পতিবার 17 January 2019, ৪ মাঘ ১৪২৫, ১০ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

ঋণপত্রের তথ্য অনলাইনে জানাতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ

স্টাফ রিপোর্টার : অভ্যন্তরীণ ব্যাক টু ব্যাক ঋণপত্রের সার্বিক তথ্য যথাযথভাবে যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের অনলাইন ব্যবস্থায় রিপোর্ট করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বৈদেশিক মুদ্রায় লেনদেন করা ব্যাংকগুলোর প্রধান নির্বাহীর কাছে পাঠানো এই নির্দেশনায় উল্লেখ করা হয়, অভ্যন্তরীণ ব্যাক টু ব্যাক ঋণপত্রসহ সকল প্রকার বৈদেশিক মুদ্রা লেনদেন বিষয়ে অনলাইন রিপোর্টিং ব্যবস্থা প্রবর্তন করা হলেও অনেক ব্যাংক তা করছে না।
বাংলাদেশ ব্যাংক বলছে, অভ্যন্তরীণ ব্যাক টু ব্যাক ঋণপত্র স্থাপনকারী ব্যাংক কর্তৃক পূর্ণাঙ্গ তথ্য অন-লাইন ব্যবস্থায় রিপোর্ট করা হয় না মর্মে বাংলাদেশ ব্যাংকের গোচরীভূত হয়েছে। পাশাপাশি ঋণপত্র সংশোধন করা হলে সে মোতাবেক পূর্বে রিপোর্টকৃত অন-লাইন ব্যবস্থার তথ্য সংশোধনের ব্যবস্থা নেওয়া হয় না বলেও অভিযোগ রয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় আরও উল্লেখ করা হয়, অন-লাইন ব্যবস্থায় অপূর্ণাঙ্গ তথ্যের কারণে ঋণপত্রের বেনিফিশিয়ারী নানাবিধ সমস্যার সম্মূখীন হচ্ছে, যা দেশের সার্বিক রফতানি বাণিজ্য উন্নয়নের স্বার্থে কাম্য নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ