ঢাকা, শনিবার 24 August 2019, ৯ ভাদ্র ১৪২৬, ২২ জিলহজ্ব ১৪৪০ হিজরী
Online Edition

এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জের রিট খারিজ

সংগ্রাম অনলাইন : একাদশ জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্যদের শপথ বাতিলে হাইকোর্টের নির্দেশনা চেয়ে করা রিট আজ বৃহস্পতিবার খারিজ করে দেয়া হয়েছে।

আবেদনের শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। এর আগে বুধবার রিটের শুনানি নিয়ে বৃহস্পতিবার আদেশের জন্য দিন ধার্য করেছিল হাইকোর্ট।

দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার আগেই একাদশ জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেয়ায় এর বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী তৌহিদুল ইসলাম ১৪ জানুয়ারি হাইকোর্টে রিট করেন। এতে সংসদ সদস্যদের শপথ বাতিল করে এ সংক্রান্ত গেজেট প্রকাশ করতে আদালতের নির্দেশনা চাওয়া হয়।

এর আগে গত ৮ জানুয়ারি একাদশ সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যদের শপথ বাতিল করে গেজেট প্রকাশের জন্য উকিল নোটিশ দেয়া হয়। কিন্তু ওই নোটিশের কোনো জবাব না পাওয়ায় হাইকোর্টে এ রিট করা হয়। এতে বিবাদী হন স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার ও মন্ত্রিপরিষদ সচিব।

রিট আবেদনে বলা হয়, গত ৩০ ডিসেম্বর ২৯৯টি সংসদীয় আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের পর গণপ্রতিনিধিত্ব আদেশের ১৯(৩) ধারা অনুযায়ী নির্বাচিত সংসদ সদস্যদের নামের তালিকা সম্বলিত গেজেট প্রকাশ করা হয় ১ জানুয়ারি। গেজেট প্রকাশের পর ৩ জানুয়ারি স্পিকার নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ বাক্য পাঠ করান। কিন্তু সংসদ সদস্যদের নেয়া ওই শপথ সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদের লঙ্ঘন।

রিটে বলা হয়, দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হবে ২৮ জানুয়ারি। ওই সংসদের মেয়াদ শেষ হওয়ার পূর্বে একাদশ জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্যদের শপথ দেয়া হয়েছে গত ৩ জানুয়ারি। এটা সংবিধানের লঙ্ঘন। নির্বাচিত সংসদ সদস্যদের শপথ নেয়া কেবল বেআইনি হয়নি, তাদের পদের মেয়াদও অবৈধভাবে বৃদ্ধি করে নেয়া হয়েছে। এতে তারা সংসদ সদস্য পদটিকেও অকার্যকর করে ফেলেছেন। সূত্র: ইউএনবি। 

অনলাইন আপডেট

আর্কাইভ