ঢাকা, শনিবার 24 August 2019, ৯ ভাদ্র ১৪২৬, ২২ জিলহজ্ব ১৪৪০ হিজরী
Online Edition

টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি

ফাইল ছবি

সংগ্রাম অনলাইন : একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে টিআইবির ‘ভোট ডাকাতির’ প্রতিবেদনে সরকার ও নির্বাচন কমিশনের (ইসি) আঁতে ঘা লেগেছে বলে মন্তব্য করেছে বিএনপি।

আজ বৃহস্পতিবার দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘সরকারের সর্বব্যাপী নিয়ন্ত্রণের ঘন অন্ধকার ভেদ করে টিআইবি রিপোর্টে ভোট ডাকাতির মহাসত্য প্রকাশ হওয়াতে সরকারের মন্ত্রীরা ও নির্বাচন কমিশন মুখ লুকাতে পারছে না।’

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘সেজন্য আর্তচিৎকার করে তারা (ইসি ও সরকার) সত্য লুকানোর ব্যর্থ চেষ্টা করছে।’

উল্লেখ্য, নির্বাচনে ব্যাপক অনিয়ম ও ভোট জালিয়াতের তথ্য তুলে ধরে গত মঙ্গলবার ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রক্রিয়া পর্যালোচনা’ শীর্ষক গবেষণার প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করে দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

প্রতিবেদনে ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচন ‘বিতর্কিত’ উল্লেখ করে বলা হয়, নির্বাচন কমিশন সব দল ও প্রার্থীর জন্য সমান সুযোগ নিশ্চিত করতে পারেনি।

নির্বাচনের সময় তথ্য প্রবাহ নিয়ন্ত্রণ যেমন- পর্যবেক্ষক ও সংবাদমাধ্যমের জন্য কঠোর নিয়ন্ত্রণ ব্যবস্থা, মোবাইলের জন্য ফোর-জি ও থ্রি-জি নেটওয়ার্ক বন্ধ ও জরুরি ব্যতিত মোটরচালিত যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা নির্বাচনের স্বচ্ছতাকে প্রশ্নবিদ্ধ করেছে। এছাড়া ৫০টি আসনের মধ্যে ৪৭টিতেই অনিয়ম হয়েছে বলে প্রতিবেদনে জানায় টিআইবি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বুধবার টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করে বলেছেন, এটা সত্য নয়।

রিজভী বলেন, মানুষ যা জানার নির্বাচনের আগের দিন রাত থেকেই জেনেছে। আন্তর্জাতিক মানসম্পন্ন বিভিন্ন সংগঠন নির্বাচনে মহাভোট ডাকাতি নিয়ে প্রতিবেদন করেছে।

‘বিশ্বের নানা গণতান্ত্রিক দেশ বলেছে-এই নির্বাচন প্রশ্নবিদ্ধ। তারা এই ভুয়া ভোটের নির্বাচনকে স্বীকৃতি দেয়নি এবং তদন্ত দাবি করেছে। বিশ্ববাসী এই নির্বাচনকে ইতিহাসের নিকৃষ্ট নির্বাচন হিসেবে অভিহিত করেছে,’ বলেন তিনি।

বিএনপি নেতা বলেন, ক্ষমতা চিরদিনের জন্য কোলবালিশের মতো আঁকড়ে ধরে রেখে নিরঙ্কুশ কর্তৃত্ত্ব প্রতিষ্ঠার জন্যই ভোটারদেরকে ভোট দেয়া থেকে বঞ্চিত করা হয়েছে।

তিনি সতর্ক করে বলেন, জনগণ প্রয়োজন হলে জীবন দিয়ে গণতন্ত্র ও ভোটাধিকার ফিরিয়ে আনবে। 

তিনি অভিযোগ করেন, ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা দেশব্যাপী বিএনপি নেতা-কর্মীদের ওপর হামলা ও নির্যাতন অব্যাহত রেখেছে। সূত্র: ইউএনবি। 

অনলাইন আপডেট

আর্কাইভ