ঢাকা, শনিবার 24 August 2019, ৯ ভাদ্র ১৪২৬, ২২ জিলহজ্ব ১৪৪০ হিজরী
Online Edition

‘ইরান, রাশিয়া এবং চীনের ক্ষেপণাস্ত্র সক্ষমতা নিয়ে উদ্বেগে আমেরিকা’

সংগ্রাম অনলাইন ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন ক্ষেপণাস্ত্র নীতি প্রকাশ করেছেন এবং এতে উত্তর কোরিয়াকে অসাধারণ হুমকি হিসেব গণ্য করা হয়েছে। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে ঐতিহাসিক বৈঠকের কয়েক মাস পরে এ নীতি প্রকাশিত হলো।

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা পর্যালোচনা নামের নীতি বৃহস্পতিবার পেন্টাগনে প্রকাশ করেন ট্রাম্প। এতে ইরান, রাশিয়া এবং চীনের ক্রম বর্ধমান ক্ষেপণাস্ত্র সক্ষমতা নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়।

রুশ হাইপারসনিক

এতে আমেরিকার দিকে হামলা করতে আসা ক্ষেপণাস্ত্র নির্ণয়ের জন্য মহাকাশভিত্তিক সতর্কীকরণ ব্যবস্থা গড়ার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি আমেরিকার মূল ভূখণ্ড রক্ষার জন্য হামলা করতে আসা ক্ষেপণাস্ত্র ধ্বংসের লক্ষ্যে মহাকাশভিত্তিক অস্ত্র ব্যবস্থাও গড়ে তুলতে বলা হয়েছে।

এ নীতি প্রকাশের অনুষ্ঠানে ট্রাম্প বলেন, ওয়াশিংটনের লক্ষ্য খুবই সরল, যে কোনো সময়, যে কোনো স্থান থেকে আমেরিকার দিকে ধেয়ে আসা ক্ষেপণাস্ত্র নির্ণয় করা এবং তা ধ্বংস করা। এ লক্ষ্য অর্জনে মহাকাশ ভিত্তিক ক্ষেপণাস্ত্র নির্ণয় ব্যবস্থা গড়ে তোলার পরিকল্পনার কথা বলা হয়েছে।

এ ছাড়া, চীন ও রাশিয়া যে শব্দের চেয়ে ১০গুণ বেশি গতি সম্পন্ন হাইপারসনিক মারণাস্ত্র তৈরি করছে তা ঠেকানোর জন্য ওয়াশিংটনকে প্রযুক্তি উন্নয়নের কথাও এতে বলা হয়েছে।-পার্সটুডে

অনলাইন আপডেট

আর্কাইভ