ঢাকা, সোমবার 21 January 2019, ৮ মাঘ ১৪২৫, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

জাকির নায়েকের সাড়ে ১৬ কোটি রুপির সম্পদ বাজেয়াপ্ত

২০ জানুয়ারি, দ্য টেলিগ্রাফ : ভারতের অন্যতম ইসলামী বক্তা জাকির নায়েক ও তার পরিবারের সদস্যদের ১৬ কোটি ৪০ লাখ রুপির সম্পত্তি বাজেয়াপ্ত করেছে দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। মানিলন্ডারিংয়ের অভিযোগে এ সম্পদ বাজেয়াপ্তের আদেশ দেয়া হয়। সব মিলিয়ে এ নিয়ে তার ৫১ কোটি রুপির সম্পত্তি বাজেয়াপ্ত হয়েছে। 

তদন্তকারীরা আরও জানিয়েছেন, প্রথমে অর্থ লেনদেন করা হতো জাকির নায়েকের নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট থেকে। কিন্তু পরে তদন্ত শুরু হতেই সেই অর্থ ফিরিয়ে দেয়া হয় জাকির নায়েকের স্ত্রী, ছেলে ও ভাগ্নের ব্যাংক অ্যাকাউন্টে। মূলত তদন্তকারীদের চোখে ধুলো দিতে এ প্রচেষ্টা করা হয়। এ নিয়ে তৃতীয়বার জাকির নায়েক ও তার আত্মীয়দের সম্পত্তি বাজেয়াপ্ত করল ভারত সরকার। ইডির দাবি, জাকির নায়েক ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে একাধিক অবৈধ আর্থিক লেনদেনের প্রমাণ মিলেছে। ফলে প্রথমে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করার একটি সাময়িক নির্দেশ জারি করা হয়েছে।

মুম্বাইয়ের ফতিমা হাইটস, আফিয়া হাইটসসহ ভা-ুপ এলাকায় একটি বেনামি প্রজেক্টে জাকির নায়েকের আত্মীয়দের বিনিয়োগ রয়েছে বলে জানতে পারেন ইডির তদন্তকারীরা।

এমনকি পুনেতে এনগ্রাসিয়া নামে একটি প্রজেক্টের সঙ্গেও তারা জড়িত বলে জানতে পেরেছে ইডি। ২০১৬ সালে জাকিরের বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা করা হয়। ২০১৭ সালের অক্টোবরে মুম্বাইয়ের একটি আদালতে জাকির নায়েক ও অন্যদের বিরুদ্ধে চার্জশিটও দাখিল করে এনআইএ।

অনলাইন আপডেট

আর্কাইভ