শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

এনটিআরসিএ চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

স্টাফ রিপোর্টার : আদালতের আদেশ সত্ত্বেও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ নাটোরের মো. জাহাঙ্গীর আলমসহ বিভিন্ন জেলার ৫৪ জন আবেদনকারীকে নিয়োগ না দেয়ায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান আশফাক হোসেনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। তাদের নিয়োগ না দেওয়ায় আশফাক হোসেনকে কারণ দর্শানোর নির্দেশও দিয়েছেন আদালত।
গতকাল সোমবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. আশিকুর রহমান। এর আগে নিয়োগ বঞ্চিত বিভিন্ন জেলার ১৮৮ জন রিট আবেদনকারীর আবেদনের শুনানি নিয়ে তাদের নিয়োগ দিতে ২০১৭ সালের ১৪ ডিসেম্বর রায় দেন হাইকোর্ট। ওই রায়ে নিয়োগবঞ্চিতদের নিয়োগ দিতে সুনির্দিষ্ট কিছু নির্দেশনা দেন আদালত।
কিন্তু আদালতের সে রায় সত্ত্বেও পুরাতনদের নিয়োগ না দিয়ে নতুন করে শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও অন্যদের নিয়োগ দিচ্ছে কর্তৃপক্ষ। তাই আগের নিয়োগবঞ্চিত ১৮৮ জন রিট আবেদনকারীর মধ্যে মো. জাহাঙ্গীর আলমসহ ৫৪ জন শিক্ষক নিবন্ধনের সনদধারী হাইকোর্টে আদালত অবমাননার মামলা করেন।
গতকাল ওই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান আশফাক হোসেনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেন এবং তাকে চার সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেন।
আবেদনকারীদের মধ্যে মো. জাহাঙ্গীর আলম সাংবাদিকদের বলেন, আগে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছেন তাদের নিয়োগ না দিয়ে প্রতিবছর এনটিআরসিএ নতুন করে শুধু শিক্ষক নিবন্ধন পরীক্ষা নিয়েই যাচ্ছে এবং রিটকারীদের নিয়োগ না দিয়ে অন্যদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করছে। তাই আদালতের রায় থাকা সত্ত্বেও আমাদের নিয়োগ না দেওয়ায় এবং আমাদের চাকরির বয়স শেষের দিকে আসায় আমরা মানসিকভাবে বিপর্যস্ত হয়ে আবারও আদালতের দ্বারস্থ হয়েছি। আশা করছি, রায়ের আলোকে দ্রুতই আমাদের নিয়োগ দেওয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ