ঢাকা, বৃহস্পতিবার 24 January 2019, ১১ মাঘ ১৪২৫, ১৭ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

নিউজিল্যান্ড সিরিজের ওয়ানডে ও টেস্ট দল ঘোষণা

স্পোর্টস রিপোর্টার : নিউজিল্যান্ড সফরের জন্য ওয়ানডে ও টেস্ট দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিউইদের বিপক্ষে ১৩, ১৬ ও ২০ ফেব্রুয়ারি তিনটি ওয়ানডে খেলবে টাইগাররা। ওয়ানডে শেষে কিউইদের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। ২৮ ফেব্রুয়ারি হ্যামিল্টনের ম্যাচ দিয়ে শুরু টেস্ট সিরিজ। ওয়েলিংটনে দ্বিতীয় টেস্ট ৮ মার্চ। তৃতীয় টেস্ট ক্রাইস্টচার্চে, ১৬ মার্চ  থেকে। গতকাল বিকেল সাড়ে ৫টায় বিসিবিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে দল ঘোষণা দেয়া হয়। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দলে নেয়া হয়েছে একটি নতুন মুখ। ইতিমধ্যেই টেস্ট খেলে ফেলা তরুণ অফ স্পিনার নাঈম হাসানকে নেয়া হয়েছে ওয়ানডে দলে। ঘোষিত ওয়ানডে ও টেস্ট দলে সুযোগ পেয়েছেন তাসকিন আহমেদ। অন্যদিকে নিষেধাজ্ঞা এক মাস কমিয়ে ওয়ানডেতে সুযোগ দেওয়া হয়েছে সাব্বির রহমানকে। বিশ্বকাপের প্রস্তুতিতে খুব বেশি ম্যাচ খেলার সুযোগ না থাকাতেই সাব্বিরকে দলে নেওয়া হয়েছে। তবে ১৫ সদস্যের স্কোয়াডে জায়গা হয়নি আরিফুল হক, নাজমুল ইসলাম, ইমরুল কায়েস ও আবু হায়দার রনির। ২০১৭ সালের অক্টোবরে শেষ ওয়ানডে খেলেছিলেন তাসকিন। ফিটনেস ও ফর্মহীনতায় জাতীয় দলে সুযোগ পাননি ডানহাতি পেসার। চলতি বিপিএলে বল হাতে দ্যুতি ছড়িয়ে তাসকিন ফিরেছেন ওয়ানডে শিবিরে। নিউজিল্যান্ড সিরিজের দলে সাব্বিরের সুযোগ পাওয়া কিছুটা বিস্ময়কয়। কারণ এক ভক্তকে বাজে ভাষায় আক্রমণ করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে ৬ মাসে নিষিদ্ধ হয়েছিলেন তিনি। যদিও নিষেধাজ্ঞার সময় শেষ হওয়ার আগেই সাব্বিরকে সুযোগ দেয়া হয়েছে ওয়ানডে দলে। ২২ ফেব্রুয়ারি সাব্বিরের শাস্তির মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও নির্বাচকরা জানিয়েছেন ৩১ জানুয়ারিই নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে সাব্বিরের। তাই নিউজিল্যান্ড সিরিজে খেলতে কোনও বাধা নেই এই ব্যাটসম্যানের। এ ব্যাপারে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘জানুয়ারির ৩১ তারিখ থেকে ওর (সাব্বির) নিষেধাজ্ঞা শেষ হবে। এক মাস মেয়াদ কমিয়ে আনা হয়েছে। অধিনায়কও (মাশরাফি বিন মুর্তজা) চেয়েছে সাব্বিরকে। আমরা সাব্বিরের ব্যাপারে একমত হয়েছি। ৬-৭ নম্বরে যে ধরনের খেলোয়াড় দরকার, সাব্বির তেমন খেলোয়াড়। অধিনায়ক তার ব্যাপারে আত্মবিশ্বাসী।’ অন্যদিকে বিপিএলে ভালো খেলার পুরস্কার হিসেবে তাসকিন ফিরেছেন ওয়ানডে ও টেস্ট দলে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল থেকে চারটি পরিবর্তন এসেছে এবারের স্কোয়াডে। ক্যারিবিয়ানদের বিপক্ষে ১৬ জনের দল থাকলেও নিউজিল্যান্ড সফরে ১৫ জনের দল দিয়েছেন নির্বাচকরা। যে দল থেকে বাদ পড়েছেন আবু হায়দার, আরিফুল হক, নাজমুল ইসলাম ও ইমরুল কায়েস। টেস্ট দলে অবশ্য চমক নেই। বিসিবি ১৫ জনের দল ঘোষণা করলেও নিউজিল্যান্ড যাওয়ার আগে বাড়তি একজন পেসার রাখা হবে বলে জানিয়েছেন নির্বাচকরা। টেস্ট দলে ঢুকেছেন তামিম ইকবাল, পেসার আবু জায়েদ রাহী ও তাসকিন আহমেদ। সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট স্কোয়াড থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার ও আরিফুল হক। নিউজিল্যান্ডের কন্ডিশন বিবেচনায় চার পেসার নিয়ে যাবে বাংলাদেশ। মোস্তাফিজুর রহমান ও খালেদ আহমেদের সঙ্গে থাকবেন রাহী ও তাসকিন। স্পিনার হিসেবে আছেন নাঈম ও তাইজুল। এছাড়া মিরাজ ও সাকিব তো আছেনই। ইনজুরির কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ মিস করেছেন তামিম ইকবাল। এ সিরিজ দিয়ে আবার সাদা পোশাকে ফিরবেন দেশসেরা ওপেনার। 

ওয়ানডে স্কোয়াড : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ, তাসকিন আহমেদ, সাব্বির রহমান, মুশফিকুর রহমান, নাঈম হাসান,  মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন।

টেস্ট স্কোয়াড : সাকিব আল হাসান (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তামিম ইকবাল, লিটন দাস, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, তাইজুল ইসলাম, সাদমান ইসলাম, মুমিনুল হক, খালেদ আহমেদ, তাসকিন আহমেদ, মোহাম্মদ মিঠুন, নাঈম হাসান, আবু জায়েদ।

অনলাইন আপডেট

আর্কাইভ