ঢাকা, বৃহস্পতিবার 24 January 2019, ১১ মাঘ ১৪২৫, ১৭ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

গাজায় ইসরাইলী বিমান হামলায় হতাহত ৩

২৩ জানুয়ারি, আল জাজিরা : এক সেনা সদস্যের হেলমেটে গুলিবিদ্ধ হয়ে আহত হওয়ার জেরে ফিলিস্তিনের পূর্বাঞ্চলীয় গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল। গাজার হামাস নিয়ন্ত্রিত প্রশাসনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত মঙ্গলবার ইসরাইলের বিমান হামলায় মাহমুদ আল নাবাহিন (২৪) নামে এক ফিলিস্তিনি নিহত ও অপর দুইজন আহত হয়েছে। আহতদের একজনের অবস্থা গুরুতর। ইসরাইলের সেনাবাহিনীর দাবি অবরুদ্ধ গাজা উপত্যকায় বিক্ষোভরত ফিলিস্তিনিদের মধ্য থেকে সেনা সদস্যকে লক্ষ্য করে গুলি ছোঁড়া হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম এই খবর জানিয়েছে।

১৯৪৮ সালের ১৫ মে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার সময়ে দখলকৃত ভূমিতে ফেরার অধিকার চেয়ে গত বছরের মার্চে বার্ষিক বিক্ষোভ শুরু করে ফিলিস্তিনিরা। প্রতি সপ্তাহে ধারাবাহিকভাবে বিক্ষোভে এখন পর্যন্ত ইসরাইলি সেনাবাহিনীর গুলিতে ১৭০জন মুক্তিকামী ফিলিস্তিনি নিহত হয়েছে। বিপুল সংখ্যক মানুষের প্রাণহানির কারণে সাপ্তাহিক বিক্ষোভ অব্যাহত রেখেছে ফিলিস্তিনিরা।

গত নভেম্বরে দুই দিনের রক্তক্ষয়ী সংঘর্ষে ১৪ ফিলিস্তিনি ও দুই ইসরাইলি সেনা সদস্য নিহত হওয়ার পর মিসরের মধ্যস্তায় ইসরাইল ও হামাসের মধ্যে এক অস্ত্র বিরতি স্বাক্ষরিত হয়। সেই অস্ত্র বিরতির কারণে কয়েক সপ্তাহ ধরে গাজায় প্রানহানির সংখ্যা অপেক্ষাকৃত কমেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ