মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
Online Edition

বিএনপির আন্দোলনের ডাক দুঃস্বপ্নের নাম -কাদের

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গত ১০ বছর ধরে বিএনপি শুধু আন্দোলনের ঘোষণা দিয়ে এসেছে, কিন্তু আন্দোলন করতে পারেনি। কারণ, জনগণ সাড়া দেয়নি। আর এখন আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ের পর যখন জনগণ শান্তিতে আছে, বিএনপির আন্দোলনের ডাকে তারা কেন সাড়া দেবে!
গতকাল বুধবার রাজধানীর বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয় পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলীয় নেতাকর্মীদের আন্দোলনে নামতে বলেছেন। কিন্তু জনগণ ছাড়া আন্দোলন হয় না। মির্জা ফখরুলের আন্দোলনে জনগণ সাড়া দেবে, এটা দুঃস্বপ্নের নাম।’
বিআরটিএ’র পরিদর্শনকালে অনিয়ম, দুর্নীতি ও হয়রানি বরদাশত করা হবে না বলে হুঁশিয়ারি দেন ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘আগের তুলনায় বিআরটিএ’র অফিসগুলোতে হয়রানি অনেক কমেছে। তারপরও ভেতরে অনেক সমস্যা আছে। এসবও বরদাশত করা হবে না। স্বচ্ছতার সঙ্গে কাজ করতে হবে।’
আধুনিক যুগোপযোগী সেবা দেওয়ার লক্ষ্যে বিআরটিএকে ঢেলে সাজানো হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘অনিয়মকে কোনোভাবেই প্রশ্রয় দেওয়া হবে না। বিআরটিএতে এসে মানুষ যেন হয়রানি না হয়, সেটা নিশ্চিত করতে হবে।’
বিআরটিএ’র অসাধু কর্মকর্তাদের সতর্ক করে দিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘নিজেদের সংশোধন করুন। না হয় কোনও ছাড় দেওয়া হবে না। টোল আদায়ের নামে মেঘনা-গোমতীতে কোনোভাবেই হয়রানি করা যাবে না।
ওবায়দুল কাদের বলেন, ‘বিআরটিএ-র দুর্বলতা হচ্ছে এর ভেতরে-বাইরে দালালের দৌরাত্ম্য। ভেতরে যদি যোগসাজশ না থাকে, তাহলে বাইরের দালাল কী করবে?’ তিনি আরও বলেন, ‘পত্রিকায় রিপোর্ট বের হলে আমি এর দায় এড়াতে পারি না। যাদের কারণে সুনাম নষ্ট হবে, তাদের সংশোধন হতে নির্দেশ দিচ্ছি। না হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। কোনো ছাড় দেওয়া হবে না বলেও তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন।
বিভিন্ন সেতুর টোল আদায়ে যেন কোনো বিশৃঙ্খলা না হয়, সে বিষয়ে নির্দেশ দিয়ে সেতুমন্ত্রী বলেন, ‘টোল আদায়ে এসব অনিয়ম দূর করতে হবে। ’ অনিয়ম দূর করতে সহজ উপায় খোঁজারও নির্দেশ দেন তিনি।
যেকোনো মূল্যে অনিয়ম-দুর্নীতি-দালালমুক্ত বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) চান বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘দালালদের কারণে অতীতে দুর্নাম হয়েছে। ভবিষ্যতেও হোক, তা আমি চাই না। আমি কমিশন-পার্সেন্টেজের অংশীদার নই।’ বুধবার (২৩ জানুয়ারি) দুপুরে বনানীতে বিআরটিএ-এর প্রধান কার্যালয়ে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে তিনি এসব কথা বলেন।
 বৈঠকে বিআরটিএ-এর উপ-পরিচালক মাসুদ আলমের উদ্দেশে সেতুমন্ত্রী বলেন, ‘এখন দালাল কত? আগের মতো আছে?’ তিনি আরও বলেন, ‘অনেক অনিয়ম কমিয়েছি। আরও কমাতে হবে। ’ বিআরটিএ-এর কর্মকর্তাদের সতর্ক করে দিয়ে তিনি বলেন, ‘সংশোধনের অনুরোধ করছি, না হলে কঠোর হতে বাধ্য হব।’
আগের চেয়ে বিআরটিএর অফিসগুলোয় হয়রানি কমেছে মন্তব্য করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘অভিযোগ স্বাভাবিক কারণে আগের মতো নেই। তারপরও ভেতরে ভেতরে সমস্যা আছে।’ তিনি বলেন, ‘বিআরটিএ-তে আগে এমনও হয়েছে যে, গাড়ি না এনে ফিটনেস সনদ নেওয়া হয়েছে। এ ছবির কিছুটা পরিবর্তন হয়েছে। ’ তবে পুরোপুরি বন্ধ হয়নি বলেও তিনি মন্তব্য করেন।
 সেতুমন্ত্রী বলেন, পদ্মাসেতুর ষষ্ঠ স্প্যান বসেছে। এর মধ্য দিয়ে সরকারের এ মেগা প্রকল্পটির এক কিলোমিটার দৃশ্যমান হলো। এ বছরের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু করা হবে। এভাবে প্রকল্পের পর প্রকল্প শেষ করার মাধ্যমে বাংলাদেশ এগিয়ে যাবে সমৃদ্ধির দিকে।’
ওবায়দুল কাদের বলেন, উত্তর ঢাকা সিটি করপোরেশন উপনির্বাচন আওয়ামী লীগের দলীয় প্রার্থী কে হবেন, তা জানা যাবে আগামী ২৬ জানুয়ারি। এদিন দলটির মনোনয়ন বোর্ডের সভায় প্রার্থী ঠিক করা হবে। একইসঙ্গে কিশোরগঞ্জ-১ আসনে পুনঃনির্বাচনেও দলীয় প্রার্থী ঠিক করবে ক্ষমতাসীন আওয়াম লীগ।
ওবায়দুল কাদের বলেন, ‘২৬ জানুয়ারি দলের মনোনয়ন বোর্ডের সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশন ও কিশোরগঞ্জ-১ আসনের উপনির্বাচনের প্রার্থী ঠিক করা হবে। ’ তিনি বলেন, ‘এরই মধ্যে সিটি করপোরেশন ওয়ার্ডে দলীয় প্রার্থী ঠিক করা হচ্ছে। আগামী ২৬ জানুয়ারির বৈঠকেই ঢাকা মহানগরীর সব ওয়ার্ডের দলীয় প্রার্থী ঠিক করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ