ঢাকা, শনিবার 26 January 2019, ১৩ মাঘ ১৪২৫, ১৯ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

মিসর এখন সমালোচকদের জন্য বিপদজনক দেশ 

২৫ জানুয়ারি, আল জাজিরা : মিশরে এখন বাকস্বাধীনতার ওপর অভুপূর্বভাবে হামলার ঘটনা বেড়ে গেছে। দেশটি গতবছর শান্তিপূর্ণভাবে মত প্রকাশের পরও অন্তত ১১৩ জন সমালোচককে আটক করেছে বলে বৃহস্পতিবার জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

মিশর ক্ষমতাসীনদের সমালোচকদের জন্য আগের চেয়ে বেশি বিপদজনক হয়ে পড়েছে। সাম্প্রতিককালের ইতিহাসের দিকে তাকালে দেশটিতে এমন পরিস্থিতি দেখা যায়নি বলে জানিয়েছেন সংস্থাটির নর্থ আফ্রিকা ক্যাম্পেইন ডিরেক্টর নাজিয়া বৌনাইম।

প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির নেতৃত্বাধীন সরকারের সমালোচনা করায় মিশর দেশটির নাগরিকদের গ্রেফতার করে নির্যাতন করে এবং সন্ত্রাসী হিসেবে আখ্যায়িত করে। ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বদিউজ্জমান মুরসি সমর্থিত দল মুসলিম ব্রাদারহুডকে সন্ত্রাসী সংগঠন আখ্যায়িত করে তাদের সঙ্গে অন্যান্য সমালোচকদের মিলিয়ে বিচারের আওতায় আনার অভিযোগও পাওয়া যাচ্ছে বলে সংস্থাটি জানিয়েছে।

সরকারের সমালোচনা করার জন্য অনেককে নিখোঁজও করা হয়েছে। এভাবে অনেক রাজনৈতিককেও জেলে আটক করে রাখা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। তবে মিশরে কোন রাজনৈতিক বন্দি নেই এবং যারা কারাগারে আছেন তাদের আইনসম্মত পন্থায়ই বিচারের আওতায় আনা হয়েছে বলে সিসি দাবি করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ