ঢাকা, সোমবার 28 January 2019, ১৫ মাঘ ১৪২৫, ২১ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

সাভারে বিভিন্ন রেস্টুরেন্ট ও মিষ্টির দোকানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

মো.শামীম হোসেন (সাভার) : সাভারের বিভিন্ন রেস্টুরেন্ট ও মিষ্টির দোকানে অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমাণ আদালত। সম্প্রতি সাভার বাজার বাসস্ট্যান্ডে ভেজালমুক্ত খাদ্য নিশ্চিতকরণে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষ।  ভ্রাম্যমাণ আদালত অভিযানকালে খাদ্য সামগ্রী বিক্রীর এ সকল প্রতিষ্ঠানে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশ দেখতে পায় ভ্রাম্যমাণ আদালত। এ অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর আওতায় ০৪ টি রেস্টুরেন্টে পঁচা বাসি ও নোংরা খাবার বিক্রয়ের উদ্দেশ্যে সংরক্ষণের অপরাধে মোট ৩৮ হাজার টাকা জরিমানা করা হয়। এদের মধ্য সাভার সিটি সেন্টারের দিগন্ত কোয়ালিটি ফুড এন্ড পেস্ট্রি রেস্টুরেন্ট ৫ হাজার, এসএফসি রেষ্টুরেন্টে ১০ হাজার, সিটি ফুড প্যালেসে ২০ হাজার টাকা ও সাভার নিউ মার্কেটে ফাস্ট ফুড কর্ণারে ৩ হাজার টাকা। এছাড়া পাট মোড়কজাত পণ্য আইনে ২টি প্রতিষ্ঠানকে ৫ হাজার এবং সাভার বাজার বাসস্ট্যান্ডে গ্রান্ডসন্স শম্ভুচাঁদ মিষ্টান্ন ভান্ডারে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। এদিকে সাভার বাজার বাসষ্ট্যান্ডে হোটেল চাঁদ আবাসিকে লাইসেন্স না থাকার দায়ে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।
অভিযান শেষে সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষ সাংবাদিকদের বলেন, অভিযান আগামীতেও অব্যাহত থাকবে। ভেজাল খাদ্য পরিবেশন করতে না পারে সে ব্যাপারে আমাদের কঠোর মনিটরিং সেল করা হয়েছে। তিনি আরো বলেন, ভেজাল খাদ্যের বিরুদ্ধে প্রশাসন যুদ্ধ ঘোষণা করা হয়েছে। এ অভিযানে শুধু জরিমানা করা হচ্ছে। পরবর্তিতে ভেজাল খাদ্য পরিবেশন করা হলে কারাদন্ডসহ রেস্টুরেন্টগুলো সিলগালা করে দেওয়া হবে। ভোক্তাসাধারনের কথা চিন্তা করে আমাদের মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় এসময় আরো উপস্থিত ছিলেন, সাভার উপজেলা স্যানেটারী ইন্সপেক্টর মোজাম্মেল হোসেন, সাভার মডেল থানার উপ পরিদর্শক (এসআই) তারিকুল ইসলাম। এদিকে সাভারের ভোক্তাসাধারন, সুশীল সমাজ ভ্রাম্যমাণ আদালতের অভিযানকে সাধুবাধ জানিয়েছে। আগামীতেও অভিযান অব্যাহত থাকে সে ব্যাপারে নজর রাখতে প্রশাসনের প্রতি অনুরোধ জানান তারা।

অনলাইন আপডেট

আর্কাইভ