ঢাকা, শুক্রবার 01 February 2019, ১৯ মাঘ ১৪২৫, ২৫ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

শ্রমিকদের স্বার্থে টোল ফ্রি হেল্পলাইন চালু হলো

স্টাফ রিপোর্টার: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেছেন, শ্রমিকদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ স্থাপনের সুবিধার্থে চালু হচ্ছে টোল ফ্রি হেল্প লাইন।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়ন এবং শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণে গটিত কমিটির কর্মপন্থা নির্ধারণ এবং হট লাইনের উদ্বোধনকালে তিনি একথা বলেন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শ্রম সচিব আফরোজা খাঁন, অতিরিক্ত সচিব সৈয়দ আহমেদ, জাতীয় শ্রমিক লীগের সবাপতি শুক্কুর মাহমুদ প্রমুখ।

তিনি বলেন, মজুরি কাঠামোর কয়েকটি গ্রেডে আশানুরূপ বেতন বৃদ্ধি না পাওয়ায় শ্রমিকদের মধ্যে কিছুটা অসন্তোষের জন্ম হয়েছিল। শ্রমবান্ধব সরকারের বর্তমান প্রধানমন্ত্রীর আগ্রহ এবং ঐকান্তিক প্রচেষ্টা ও মালিক শ্রমিকদের আন্তরিকতায় মজুরি সমন্বয়ের মাধ্যমে সমস্যা সমাধান সম্ভব হয়েছে। তিনি বলেন, রপ্তানি আয়ের প্রধান খাত গার্মেন্টস। এখানকার সব মালিকের সক্ষমতা সমান না হওয়ায় ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়ন একটি কঠিন কাজ। পরিস্থিতি পর্যবেক্ষণে আমরা কলকারখানা ও শিল্প প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সদস্য করে ২৯টি পর্যবেক্ষণ কমিটি গঠন করেছি। প্রতিমন্ত্রী বলেন, আমরা প্রতিনিয়ত শ্রমিকদের সঙ্গে সংযোগে থাকতে চাই। অনুষ্ঠানে শ্রম পরিস্থিতি, ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়ন এবং যেকোনো পরিস্থিতি জানানোর জন্য ১৬৩৫৭ পাঁচ ডিজিটের হেল্প লাইনের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী।

আর্কাইভ