ঢাকা, সোমবার 04 February 2019, ২২ মাঘ ১৪২৫, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

ডিএফএগুলোর কার্যক্রমে গতি আনতে বাফুফে’র মহাপরিকল্পনা

স্পোর্টস রিপোর্টার: জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থা থেকে আলাদা করে জেলা ও বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশন বা ডিএফএ গঠন করে ও সুফল পাচ্ছেনা বাফুফে। অধিকাংশ জেলাতেই ফুটবলের কার্যক্রম নিয়মিত চলছেনা। মাঠ সমস্যা ও আর্থিক সংকটের করণে ও ডিএফএগুলো রুটিন কার্য পরিচলনায় হিমসিম খাচ্ছে।

 ফিফা ও এএফসির গাইড লাইন মেনে ডিএফএ গঠন করেও দেশের জনপ্রিয় খেলাটিকে এগিয়ে নেয়া যাচ্ছেনা। সরকারি পৃষ্টপোষকতা ছাড়া ডিএফএর কার্য পরিচালনা করা অনেকটাই কঠিন হয়ে পড়েছে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এবার  উদ্যোগ নিয়েছে  ডিএফএগুলো ঢেলে সাজানোর। ডিএফএ’র উন্নয়নে ইতোমধ্যে কয়েকটি প্রস্তাবনাও তৈরি করেছে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। আগামীকাল মঙ্গলবার যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের সঙ্গে বাফুফের জরুরি সভার অন্যতম এজেন্ডা হবে ডিএফএ।

গতকাল রোববার বাফুফের নির্বাহী কমিটির সভা শেষে বাফুফে সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ বলেছেন, ‘আগামী পরশু জেলা ও বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতিদের যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের সঙ্গে আলোচনায় অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে। জাতীয় ক্রীড়া পরিষদে অনুষ্ঠেয় এই সভায় বাফুফের পক্ষ থেকে দেশের ফুটবলের উন্নয়ন বিষয়ক কয়েকটি প্রস্তাবনা প্রতিমন্ত্রীর কাছে তুলে ধরা হবে। আশা করি, প্রতিমন্ত্রীর সঙ্গে আলোচনার মাধ্যমে পরিকল্পনা বাস্তবায়নের পথে এগিয়ে যাব আমরা।’

পরিকল্পনা বা প্রস্তাবনা নিয়ে বাফুফে সহ-সভাপতির মন্তব্য, ‘আমরা দীর্ঘমেয়াদি পরিকল্পনার পক্ষে। প্রতিমন্ত্রী যতদিনের জন্য পরিকল্পনা দিতে বলবেন আমরা ততদিনই দেবো। তবে আমরা আপাতত পাঁচ বছরের জন্য পরিকল্পনা দিতে চাই।’দেশের ক্রীড়াঙ্গনের সঙ্গে জাহিদ আহসান রাসেলের সখ্যতা অনেক দিনের। দীর্ঘদিন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন তিনি। নতুন ক্রীড়া প্রতিমন্ত্রীর কাছে তাই একটু বেশি প্রত্যাশা বাফুফের। 

এ বিষয়ে কাজী নাবিল বলেছেন, ‘নতুন প্রতিমন্ত্রী আমাদের ক্রীড়াজগতের মানুষ। তিনি দীর্ঘদিন ক্রীড়াঙ্গনের বিভিন্ন দায়িত্ব পালন করেছেন।প্রতিমন্ত্রীর কাছে দীর্ঘদিনের দাবি সুন্দরভাবে উপস্থাপনের সুযোগ পেয়েছি আমরা। তিনি ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে তা দেখবেন বলে আমাদের বিশ্বাস।’

অনলাইন আপডেট

আর্কাইভ