ঢাকা, মঙ্গলবার 05 February 2019, ২৩ মাঘ ১৪২৫, ২৯ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

টানা পতন থেকে রেহাই পেলেও লেনদেনের উন্নতি হয়নি

স্টাফ রিপোর্টার : টানা পতন থেকে রেহাই পেলেও কমেছে লেনদেনের পরিমাণ। টানা তিন কার্যদিবস দরপতনের পর সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। তবে বেশিরভাগ কোম্পানির দর হারানোর পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ।
গতকাল সোমবার ডিএসইতে মূল্য সূচক বাড়লেও যে পরিমাণ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে কমেছে তার থেকে বেশি। এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৫৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম।
বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসই এক্স আগের দিনের তুলনায় ২৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
মূল্য সূচকের উত্থান হলেও ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। বাজারটিতে দিনভর লেনদেন হয়েছে ৮৮৯ কোটি ৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৮৪ কোটি ২১ লাখ টাকা। সে হিসাবে, আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ৯৫ কোটি ১৬ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ৬০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ সাবমেরিন কেবলসের ৩৪ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৮ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে খুলনা পাওয়ার কোম্পানি। লেনদেনে এরপর রয়েছে সিঙ্গার বাংলাদেশ, মেঘনা পেট্রোলিয়াম, বারাকা পাওয়ার, মুন্নু সিরামিক, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, গ্রামীণফোন এবং পাওয়ার গ্রিড।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৩৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৮৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৯৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২৭২টি প্রতিষ্ঠানের মধ্যে ১১১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩২টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৯টির।

অনলাইন আপডেট

আর্কাইভ