ঢাকা, মঙ্গলবার 05 February 2019, ২৩ মাঘ ১৪২৫, ২৯ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

এবার আলোচনা করতে মস্কো যাচ্ছে তালেবান

৪ ফেব্রুয়ারি, এএফপি : আফগানিস্তানের সরকারবিরোধী রাজনৈতিক নেতাদের সাথে আলোচনায় বসতে যাচ্ছে তালেবানরা। তবে সে আলোচনা হবে রাশিয়ার রাজধানী মস্কোয়। আজ মঙ্গলবার থেকে দু’দিনব্যাপী এ বৈঠক শুরু হবে।
তালেবান গত কিছুদিন ধরে আমেরিকার সাথে সরাসরি যে আলোচনা চালাচ্ছে তাতে আফগান সরকারকে অন্তর্ভুক্ত করা হয়নি এবং আসন্ন মস্কো বৈঠকের ফলে কাবুল সরকার আলোচনা প্রক্রিয়া থেকে আরো দূরে সরে যাবে বলে মনে করা হচ্ছে।
আফগানিস্তানের গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, আসন্ন মস্কো বৈঠকে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির বিরোধী কয়েকজন রাজনৈতিক নেতা অংশ নেবেন।
একজন সিনিয়র তালেবান নেতা বার্তা সংস্থাকে বলেছেন, মস্কো বৈঠক হবে ‘অরাজনৈতিক’ এবং মস্কোভিত্তিক কয়েকটি সংগঠন এটির আয়োজন করতে যাচ্ছে। কাবুলের রুশ দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছে, মস্কোভিত্তিক ‘আফগান সোসাইটি অব রাশিয়া’ এ বৈঠকের আয়োজন করছে।
মস্কোর প্রেসিডেন্ট হোটেলে অনুষ্ঠেয় বৈঠকটিতে আফগানিস্তানের ‘প্রভাবশালী ব্যক্তিত্বদের’ আমন্ত্রণ জানানো হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। রাশিয়ার দূতাবাস জানায়, ‘আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনার জন্য আমরা ভূমিকা রাখতে প্রস্তুত রয়েছি।’
মস্কো বৈঠকে আমন্ত্রণ পাওয়া রাজনৈতিক নেতাদের মধ্যে আগামী জুলাইয়ে অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনে আশরাফ গনির প্রতিদ্বন্দ্বী হানিফ আতমার রয়েছেন। এএফপি জানিয়েছে, সাবেক যুদ্ধবাজ নেতা আতা মুহাম্মাদ নুর এবং সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইও মস্কো বৈঠকে অংশ নেবেন। আফগান সরকারের পক্ষ থেকে তালেবানের সাথে আলোচনার দায়িত্বপ্রাপ্ত একটি পরিষদ জানিয়েছে, তাদেরকে মস্কো বৈঠকে আমন্ত্রণ জানানো হয়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ