ঢাকা, বুধবার 06 February 2019, ২৪ মাঘ ১৪২৫, ৩০ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

জিমেইলে আসছে আরও নতুন ফিচার জিমেইল হ্যাক হলে কী করবেন?

ইন্টারনেট : গুগলের আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) চালিত ইনবক্স বাই জিমেইল সেবাটি বন্ধ হচ্ছে আগামী মাসেই। গুগল কর্তৃপক্ষ এখন শুধু জিমেইলকে গুরুত্ব দিচ্ছে। তবে ইনবক্স বন্ধ করার আগে ইনবক্সের বেশ কিছু ফিচার জিমেইলে যুক্ত হচ্ছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক ক্রাঞ্চ জানিয়েছে, ইনবক্সের বান্ডলস, রিমাইন্ডারস ও পিনড আইটেমস ফিচারগুলো জিমেইলে যুক্ত হচ্ছে। স¤প্রতি রেডিটে জিমেইলের পরীক্ষামূলক সংস্করণের একটি স্ক্রিন শটে নতুন ফিচারগুলো দেখা যায়।
গুগল কর্তৃপক্ষও বলেছে, ইনবক্সের মতোই বান্ডল ফিচারটি জিমেইলে যুক্ত হবে। এতে নির্দিষ্ট কোনো বিষয়ের মেইলগুলো একই গ্রুপে দেখা যাবে। অবশ্য গুগল এসব ফিচার নিয়ে অভ্যন্তরীণভাবে পরীক্ষা চালানোয় ওই স্ক্রিনশটের সত্যতা নিশ্চিত করা যায়নি। তবে, ইনবক্সের গুরুত্বপূর্ণ ফিচারগুলো জিমেইলে এলে ব্যবহারকারীদের বাড়তি সুবিধা হবে।
২০১৪ সালে জিমেইলের চেয়ে বাড়তি সুবিধা দিতে চালু হয় ইনবক্স বাই জিমেইল। এতে স্নুজ, স্মার্ট রিপ্লাইয়ের মতো ফিচার যুক্ত হয়। ইনবক্স অ্যাপে ম্যাসেজ থ্রেডিং, প্রয়োজনীয় বা প্রায়োরিটি মেইল আলাদা করা, মেইলের উত্তর দেওয়া বা সোয়াইপ জেসচারের মাধ্যমে ট্র্যাশ করা, একাধিক ইমেইল এক ইনবক্সে দেখানোর মতো ফিচারগুলো দেওয়া হয়েছিল। পরে ধীরে ধীরে সেগুলো জিমেইল অ্যাপে যুক্ত করা হয়। অবশ্য এ ফিচারগুলো এরই মধ্যে জিমেইলে যুক্ত হচ্ছে। এর আগে গুগল জানিয়েছিল, এখনো কিছু ফিচার ইনবক্স থেকে জিমেইলে নেওয়া বাকি আছে। এর মধ্যে একাধিক ইমেইল একত্র করে বান্ডেল তৈরি, ইমেইলের বডি থেকে সরাসরি টু-ডু লিস্টে এন্ট্রি তৈরি করা প্রভৃতি ফিচার রয়েছে। এ বছরের মার্চে অ্যাপটি বন্ধ করে দেওয়ার কথা বলেছিল গুগল। গুগলের ইনবক্স ও জিমেইল একই ইমেইল আর্কাইভ ব্যবহার করে বলে একটি থেকে আরেকটিতে যাওয়া কঠিন কিছু নয়। গত বছরেই জিমেইলের ব্যাপক পরিবর্তন এনেছে গুগল। এখন তা ডেস্কটপের পাশাপাশি মোবাইল সংস্করণের ব্যবহারকারীরাও দেখতে পাচ্ছেন।
জিমেইল হ্যাক হলে কী করবেন
জিমেইল গুগলের ই-মেইল সেবা ‘জিমেইল’ বিশ্বের সবচেয়ে বেশি মানুষ ব্যবহার করেন। এর মোট ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটিরও বেশি। জিমেইলের ব্যবহারকারীর সংখ্যা অনেক হওয়ায় প্রায়ই এই প্ল্যাটফর্মে আক্রমণ করে হ্যাকাররা। এতে অনেকেরই গুরুত্বপূর্ণ মেইল অ্যাকাউন্ট হ্যাক হয়। যদি আপনার জিমেইল অ্যাকাউন্টে কোনও অস্বাভাবিকতা দেখেন, তাহলে বুঝতে হবে কেউ এটা হ্যাক করেছে। এজন্য অ্যাকাউন্টটি সুরক্ষিত করতে হবে। কিন্তু কিছু বুঝে ওঠার আগেই যদি আপনার জিমেইল অ্যাকাউন্ট অন্যের হাতে চলে যায় তাহলে কী করবেন? চিন্তার কিছু নেই। নিচের কয়েকটি ধাপ অনুসরণ করুন। হ্যাক হওয়া জিমেইল অ্যাকাউন্ট ফিরে পাবেন-
১. অ্যাকাউন্ট রিকভারি পেজে প্রবেশ করুন।
২. আপনার পাসওয়ার্ড মনে করতে না পারলে কিংবা পাসওয়ার্ডে কাজ না হলে ‘ট্রাই ডিফারেন্ট কোয়েশ্চেন’ অপশনে ক্লিক করতে হবে।
৩. আপনার রিকভারি ই-মেইল বা ফোন নম্বর ব্যবহার করুন।
৪. এ পর্যায়ে জিমেইল আপনাকে একটি রিকভারি কোড পাঠাবে। এই কোড আপনার ফোন নম্বর বা ই-মেইলে আসবে। ফোন নম্বর বা ই-মেইলে কোড পাঠানোর অর্থ হলো এই অ্যাকাউন্ট আপনার কিনা সেটা নিশ্চিত হতে চায় গুগল।
৫. এর পরিবর্তে আরেকটি কাজ করতে পারেন আপনি। জিমেইল অ্যাকাউন্ট খোলার সময় একটি সিকিউরিটি কোয়েশ্চেন সেট করতে হয়। সেটার উত্তর দিয়েও আপনি অ্যাকাউন্ট রিকভার করতে পারবেন।
৬. রিকভারি কোড পেয়ে গেলে এটা জিমেইলে প্রবেশ করান। এরপর গুগল আপনাকে পাসওয়ার্ড পরিবর্তন করতে বলবে।
৭. এরপর গুগল আপনাকে একটি সিকিউরিটি চেকের মধ্য দিয়ে নেবে। সেটা আপনি ভালোভাবে সম্পন্ন করুন এবং সিকিউরিটি ইনফরমেশন পরিবর্তন করুন। - ইন্টারনেট থেকে

অনলাইন আপডেট

আর্কাইভ