ঢাকা, শুক্রবার 08 February 2019, ২৬ মাঘ ১৪২৫, ২ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

করহার কমানোর দাবি ব্যবসায়ীদের আমাকে রাজস্ব দিন আমি ব্যবসার  পরিবেশ নিশ্চিত করবো                  -------- অর্থমন্ত্রী

 

স্টাফ রিপোর্টার: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ব্যবসার পরিবেশ নিশ্চিত করতে সরকার আন্তরিক। আমার দরকার রাজস্ব। আর আপনাদের দরকার ব্যবসায়িক পরিবেশ। আমাকে রাজস্ব দিন, ব্যবসার পরিবেশ আমি নিশ্চিত করবো। ব্যবসার অনুকূল পরিবেশ চেয়ে ব্যবসায়ীরা করহার কমানোর দাবি জানালে মন্ত্রী ব্যবসায়ীদের উদ্দেশে এ কথা বলেন। 

গতকাল বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যবসা ও শিল্প-বাণিজ্যের অনুকূল পরিবেশ সৃষ্টির লক্ষ্যে করণীয় নির্ধারণ করতে প্রথম পর্বের ধারাবাহিক আলোচনায় বসেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে মন্ত্রী এসব কথা বলেন।

আলোচনা অংশ নেয়া বাণিজ্য সংগঠন ও ব্যবসা-বাণিজ্য সংশ্লিষ্টদের পক্ষ থেকে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. শফিকুল ইসলাম মহিউদ্দিন কর হার কমানোর দাবি জানান।

বৈঠকে ব্যবসায়ীরা ব্যাংক ঋণের সুদহার, কর ও খেলাপি ঋণ সংক্রান্ত জটিলতা সমাধানের দাবি এবং একই সঙ্গে দ্বৈত ব্যবসার ক্ষেত্রে যেসব সমস্যা রয়েছে সেগুলো নিরসনেরও দাবি জানানো হয়।

ব্যবসায়ীদের এসব সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিয়ে মন্ত্রী বলেন, আপনাদের আগে অনেকেই বিভিন্ন ধরনের প্রতিশ্রুতি দিয়েছেন। তবে আমার তরফ থেকে শুধু প্রতিশ্রুতি নয়, এগুলো বাস্তবতা। সব প্রতিশ্রুতিই বাস্তবায়ন করা সম্ভব। বৈঠক শেষে সাংবাদিকরা ভ্যাট আইন কার্যকরের বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, একাধিক রেটে ভ্যাট আইন কার্যকর করা হবে।

খেলাপি ঋণ নিয়ে অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার কমিটমেন্ট রয়েছে খেলাপি ঋণ বাড়বে না। যেদিন বলেছি সেইদিন থেকে আজ পর্যন্ত এক টাকাও খেলাপি ঋণ বাড়েনি, বাড়বেও না।

শফিকুল ইসলাম মহিউদ্দিন বলেন, সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত আমরা বিশদ আলোচনা করেছি। সরকার চায় বিনিয়োগ এবং কর্মসংস্থানের মাধ্যমে অর্থনীতিকে এগিয়ে নিতে। ওনারা বলেছেন, তাদের ২ লাখ ৯৬ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা আছে, সেটা অর্জন করার জন্য আমরা চেয়েছি পরিবেশ। আর উনারা বলেছেন, এই টার্গেট ওনাদের প্রয়োজন উন্নয়নের জন্য।

এফবিসিসিআই সভাপতি বলেন, এই দুটির সমন্বয় কীভাবে করা যায়, সেজন্য একযোগে কাজ করতে চাই। অসুবিধাগুলো চিহ্নিত করতে চাই। আমরা ইন্টারেস্ট রেট কমিয়ে আনার কথা বলেছি। ইনডিভিজুয়াল সেক্টর ওয়াইজ যেসব কর্পোরেট ট্যাক্সগুলো আছে এবং দুই-তিনবারও একটা বিষয় করের আওতায় আসছে।

তিনি বলেন, মন্ত্রী বলেছেন, ট্যাক্স রেট কমিয়ে এনে, ট্যাক্স নেটকে বাড়িয়ে তার চেয়েও বেশি ট্যাক্স আদায় করা সম্ভব। যেহেতু নতুন সরকার, নতুন মন্ত্রী, আমরা একটা সময় দিয়ে দেখতে চাই, কী উন্নয়ন হলো।

অনলাইন আপডেট

আর্কাইভ