ঢাকা, শুক্রবার 08 February 2019, ২৬ মাঘ ১৪২৫, ২ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

ছো ট দে র  ব ই 

ইউনুস আহমেদ- এর গল্প সংকলন

‘লাস্ট বেঞ্চের ফাস্ট বয়’

মোহাম্মদ অংকন

 

ছোট্ট বন্ধুরা, তোমরা প্রত্যেকেই পড়াশোনা করছ। প্রতিনিয়ত বিদ্যালয়ে আসা যাওয়া কর। কেউ শ্রেণির প্রথম বেঞ্চে বস আবার কেউ শেষ বেঞ্চে বস। প্রথম বেঞ্চে বসলে স্যারদের কথায় বেশ মনোযোগী হওয়া যায়। আর শেষ বেঞ্চে বসলে স্যারকে দেখা যায় না, স্পষ্ট করে কথাও শোনা যায় না। আর যারা শেষ বেঞ্চে বসে তাদেরকে সবাই একটু কম পড়া পারা ছাত্র বলে চিনে। তাই বলে কি সে কখনও প্রথম হতে পারে না? হুম পারে। আর এমনই স্বাচ্ছন্দ্যময় গল্পের আবহে তোমাদের প্রিয় গল্প লেখক ইউনুস আহমেদ রচনা করেছেন ‘ফাস্ট বেঞ্চের লাস্ট বয়’ নামের দারুণ একটি গল্প সংকলন। সংকলনটিতে প্রথমেই স্থান পেয়েছে ‘ফাস্ট বেঞ্চের লাস্ট বয়’ নামের গল্পটি। গল্পটির কেন্দ্রীয় চরিত্রের নাম রাহাত। রাহাতকে প্রতিদিনই একটি উদ্ভট প্রশ্নের সম্মুখীন হতে হয়। ‘রাহাত, তোর রোল কত রে?’ ওর রোলটা একেবারে সবার শেষে বলে ওকে শেষ বেঞ্চে প্রতিদিন বসতে হয়। এ নিয়ে হাসিহাট্টা সহ্য করতে হয়। শুধু সে একা এমন পরিস্থিতির শিকার যে তা কিন্তু নয়; তার বাবারও সম্মানহানি হয়। কিন্তু এমনটা তো প্রতিবছর সহ্য করা যায় না। তাই রাহাতের বোধোদয় ঘটে যে তাকে প্রথম হতেই হবে। সে যেই পণ করল, পরের বছর সেই সাফল্য পেল। এভাবেই কঠোর পরিশ্রম করে লাস্ট বেঞ্চের ছাত্র একদিন ফাস্ট বয় হয়ে যায়। তোমাদের মাঝেও হয়তো এমন ঘটে থাকে। গল্পটি পড়লেই বুঝতে পারবে যে এটা তোমাদের কোনো এক বন্ধুকে নিয়েই লেখা।

ছোট্ট বন্ধুরা, তোমরা নিশ্চয়ই ভাবছ যে সংকলনটির প্রথম গল্প কত না চমৎকার! বাকিগুলোও যে চমৎকার হবে তার নিশ্চয়তা দেওয়া যায়। আর গল্পটি যদি সবাইকে নিয়ে লেখা হয়, তাহলে কেমন হয়? হুম আমি ‘একদিন সবাই মিলে’ গল্পটির কথাই বলছি। শ্রেণির সকলে একদিন রাজিন স্যারের গ্রামে যাওয়ার পরিকল্পনা করল। হেডস্যারও সম্মতি দিলেন। আর তারপরই সবাই মিলে রাজিন স্যারের অপরুপ গ্রামে বেড়াতে যাওয়া হল। সকলের চোখে স্যারের গ্রামের সুন্দর দৃশ্যগুলো ছবির মত ভাসতে লাগল। লেখাপড়ার ফাঁকে ফাঁকে গ্রাম দেখতে দূরে কোথায় ছুটে গেলে কেমন মজা হতে পারে তোমরা কি একবার ভাবছ? 

ছোট্ট বন্ধুরা, তোমাদেরকে তো মাত্র দুটি গল্পের কথা বলেছি। সংকলনটিতে আরও আটটি গল্প রয়েছে। পাঠ্যবইয়ের পাশাপাশি সংকলনটি হতে পারে মজার এক অনুসঙ্গ। বইটি সংগ্রহ করে রাখতে পার। 

 

লাস্ট বেঞ্চের ফাস্ট বয়: ইউনুস আহমেদ

প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০১৮ ইং

প্রকাশনী: ঝিঙেফুল

মূল্য: ১০০ টাকা

অনলাইন আপডেট

আর্কাইভ