ঢাকা, সোমবার 11 February 2019, ২৯ মাঘ ১৪২৫, ৫ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

বুড়িগঙ্গার তীরে উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে মানববন্ধন

স্টাফ রিপোর্টার : বুড়িগঙ্গার তীরে উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে মানববন্ধন করেছেন ক্ষতিগ্রস্ত বৈধ জমির মালিক ও এলাকাবাসীরা। গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে প্রতিবাদ জানিয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানান তারা। এ সময় উপস্থিত ছিলেন, হাজী আলাউদ্দিন, আব্দুল কাদের, মো: ছামাদ, মো. একরাম প্রমুখ।
অভিযানে উচ্ছেদ হওয়া জমির মালিক আনিছুর রহমান বলেন, নদী রক্ষায় হাইকোর্ট সিএস এবং আরএস-এর রেকর্ড ও ম্যাপ অনুযায়ী নদী চিহ্নিত করার পর অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ দেন। কিন্তু সেই নির্দেশ উপেক্ষা করে বিআইডব্লিউটিএ তথাকথিত ফোরশোর ম্যাপ নামে ভুল ম্যাপ তৈরি করে বুড়িগঙ্গা নদীর সীমানা পিলার তুলে ফেলেছে।
তিনি আরও বলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ঢাকা’র নেতৃত্বে গঠিত ১০ সদস্য বিশিষ্ট কমিটির অন্যান্য সদস্যদের সঙ্গে প্রতারণা করে মিথ্যা প্রতিবেদন তৈরি করে স্বাক্ষর নেন। সেই মিথ্যা প্রতিবেদন অনুযায়ী আমাদের সিএস এবং আরএস রেকর্ডভুক্ত জমির সীমানা, পিলার হতে আরও ৩০-১৫০ ফুট দূরত্বে বসানো হয়।
তার অভিযোগ, সিএস, এসএ, আরএস সিটি জরিপ এবং সিটি কর্পোরেশনের হোল্ডিং ট্যাক্সসহ হালনাগাদ জমির খাজনা দিয়ে বৈধ মালিকানা সংক্রান্ত সরকারের সংশ্লিষ্ট দফতরের সঠিক তথ্য থাকা সত্ত্বেও বিআইডব্লিউটিএ তথাকথিত ফোরশোর নামের ভুল তথ্য দিয়েছে। অবৈধ উচ্ছেদের নামে ভুল বুঝিয়ে উচ্ছেদ অভিযান চালিয়ে হাজার হাজার মানুষকে গৃহহীন করেছে।
মানববন্ধনে বক্তারা বৈধ মালিকদের উচ্ছেদে বন্ধ করে উল্লেখিত স্থানে সঠিকভাবে তদন্তের মাধ্যমে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ