ঢাকা, সোমবার 11 February 2019, ২৯ মাঘ ১৪২৫, ৫ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

মেক্সিকোতে এক সাংবাদিককে গুলী করে হত্যা

১০ ফেব্রুয়ারি, রয়টার্স : মেক্সিকোর তাবাস্কো রাজ্যে এক রেডিও সংবাদ উপস্থাপককেগুলী করে হত্যা করেছে দুর্বৃত্তরা। গত শনিবারগুলীবিদ্ধ হয়ে আহত অবস্থায় জেসুস ইউজেনিও রামোস নামের ওই সাংবাদিককে হাসপাতালে ভর্তি করার পর সেখানে মারা যান তিনি। এ নিয়ে এ বছর মেক্সিকোতে দ্বিতীয় কোনও সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হলেন। মেক্সিকোর তাবাস্কো রাজ্যের স্থানীয় একটি রেডিও স্টেশনে ‘আওয়ার রিজিওন টুডে’ শীর্ষক একটি সংবাদভিত্তিক অনুষ্ঠান উপস্থাপনা করতেন রামোস। স্থানীয়ভাবে চুচিন নামে পরিচিত ছিলেন তিনি। তাবাস্কো টুডেকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, শনিবার ওই রেডিও স্টেশনের কাছের একটি হোটেলে সকালের নাস্তা করছিলেন রামোস। সেখানেই তাকেগুলী করা হয়। পরে আহত অবস্থায় ইমিলিয়ানো জাপাটা শহরের একটি হাসপাতালে নেওয়ার পর মৃত্যু হয় তার। স্থানীয় সংবাদপত্র আই ইউনিভার্সাল এক প্রত্যক্ষদর্শীকে উদ্ধৃত করে জানিয়েছে, হামলাকারীরা একটি গাড়ি থেকে নেমে সোজা তার দিকে চলে যায় এবং আটটির বেশিগুলী করে।
তাবাস্কোর গভর্নর জানিয়েছেন, রামোস হত্যার ঘটনায় তদন্ত করা হবে। সংবাদমাধ্যম তাবাস্কো হয়কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন ‘তিনি (রামোস) খুব সম্মানিত রিপোর্টার ছিলেন...জাপাটার দীর্ঘ ইতিহাস নিয়ে তিনি একটি অনুষ্ঠান পরিচালনা করতেন।’
প্রতিবেদন অনুযায়ী, মেক্সিকোতে গত বছর হত্যাকাণ্ডের ঘটনা এক তৃতীয়াংশ বেড়েছে। ২০১৮ সালে ৩৩ হাজারেরও বেশি মানুষ হত্যার শিকার হয়েছে। মেক্সিকোর স্থানীয় সাংবাদিকরা প্রায়ই এ ধরনের সহিংসতার কবলে পড়ছেন। সংবাদকর্মীদের জন্য মেক্সিকোকে পশ্চিম গোলার্ধের সবচেয়ে বিপজ্জনক দেশ আখ্যা দিয়েছে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে)। ব্রিটিশ মানবাধিকার সংগঠন আর্টিকেল নাইনটিন-এর পরিসংখ্যান অনুযায়ী, ২০০০ সাল থেকে মেক্সিকোতে ১২২ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ