শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

ঝালকাঠিতে ভ্রাম্যমাণ ফুলের চারা বিক্রি জনপ্রিয় হয়ে উঠছে

ঝালকাঠি : ভ্যান গাড়ি করে ফুল বিক্রি করছে

মো: আতিকুর রহমান, ঝালকাঠি : ঝালকাঠিতে ভ্যান গাড়িতে করে ঘুরে ঘুরে  দেশি-বিদেশী বিভিন্ন প্রজাতির ফুলের চারা বিক্রি জনপ্রিয় হচ্ছে। পার্শ্ববর্তি উপজেলা স্বরূপকাঠি থেকে নৌকায় করে আসে এসব ফুলের চারা। জেলার বিভিন্ন হাটের দিন উপলক্ষে এ চারা সরবরাহ হয়।
জানাগেছে, প্রতি সোম ও বৃহস্পতিবার ঝালকাঠি, রবি ও বৃহস্পতিবার রাজাপুরের বাগড়ি এবং রবি ও বুধবারে কাঠালিয়ার জোমাদ্দারহাটে বিক্রি উপলক্ষে স্বরূপকাঠি থেকে নৌকায় করে ফুলে চারা নিয়ে আসেন বিক্রেতারা। হাটে বিক্রি শেষ হলে স্থানীয় কয়েকজন পাইকার তিন চাকা বিশিষ্ট ভ্যান গাড়ি নিয়ে অবশিষ্ট ফুলের চারা ক্রয় করেন। পরে ভ্যান গাড়িতে করে ভ্রাম্যমাণভাবে বিভিন্ন স্থানে এ ফুলের চারা বিক্রি করা হয়। কোমলমতি শিক্ষার্থী, সৌখিন ও সৌন্দর্য পিপাসুরা ভ্যানগাড়ি থেকে ফুলের চারা ক্রয় করে টবে অথবা মাটিতে রোপণ করেন।
বাজার ঘুরে দেখা গেছে, নৌকায় করে বিভিন্ন প্রজাতির ফুলের চারা বিক্রি করতে নিয়ে আসেন বিক্রেতারা। পছন্দের ফুলের চারা দরদাম করে ক্রয় করছেন ক্রেতারা। ফুলের চারার মধ্যে রয়েছে গোলাপ, বেলী, পাতাবাহার, হাসনাহেনা, চন্দ্রমল্লিকা, গাদা, সিলভিয়া, কসমস, গ্লাডিওলাসসহ বিভিন্ন প্রজাতির ফুলসহ চোখজুড়ানো চারা সহজেই ক্রেতাদের আকৃষ্ট করছে।
চারা বিক্রেতারা বলেন, শীতের মৌসুমে পৌষ, মাঘ ও ফাল্গুন মাস জুড়ে চলে ফুলের চারা বেচা-বিক্রি। বিভিন্ন হাটে অনেক মৌসুমী ব্যবসায়ী চারা বেচা-বিক্রি করে বাড়তি আয় করেন। অনেক ফুল চাষী নিজেদের নার্সারীতে চারা উৎপাদন করে হাটে বিক্রি করেন। অনেকে জেলার বিভিন্ন প্রান্ত থেকে ফুলের চারা সংগ্রহ করে ঘুরে ঘুরে বিক্রি করেন। শহরের মোড়ে মোড়ে ভ্যানে করে ফুলের চারার আকর্ষণীয় পসরা সাজিয়ে বিক্রি করেন। পার্শ্ববর্তি স্বরূপকাঠি উপজেলায় নার্সারীতে ফুলের চারা তৈরী ও ব্যবসার জন্য বিখ্যাত। শহরের আড়ৎদার পট্টিস্থ ডাকঘাটায় ফুলের চারা বিক্রি করতে আসা রাব্বানী ও সোহেল জানান, স্বরূপকাঠি থেকে নৌকা যোগে এখানে ফুলের চারা বিক্রির জন্য নিয়ে আসা হয়। এখান থেকে পাইকাররা ভ্যানগাড়িতে করে নিয়ে শহরের বিভিন্ন মোড়ে পসরা সাজিয়ে বিক্রি করেন। হাসপাতালের সামনে পূর্বচাঁদকাঠিতে খুচরা বিক্রেতা আবুল কালাম জানান, প্রতি সপ্তাহেই হাটের দু’দিন নৌকায় করে স্বরূপকাঠি থেকে চারা নিয়ে আসেন।
আমরা (খুচরা বিক্রেতারা) সেখান থেকে পাইকারী কিনে চারা অনুযায়ী ৩০ থেকে ২শ টাকা পর্যন্ত বিক্রি করি। প্রতিটি চারা পলিথিনের প্যাকেটে প্রক্রিয়াজাত হওয়ায় মাটি ক্ষয়ের আশঙ্কা থাকে না। ক্রেতা পরে ওই পলিথিন কেটে ফেলে দিয়ে টবে অথবা মাটিতে খুব সহজেই রোপণ করে সৌন্দর্য উপভোগ করতে পারেন।

অনলাইন আপডেট

আর্কাইভ