ঢাকা, মঙ্গলবার 12 February 2019, ৩০ মাঘ ১৪২৫, ৬ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

হোটেল-রেষ্টুরেন্টে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ ॥ পেটের পীড়ায় আক্রান্ত হচ্ছে মানুষ

মাধবদী (নরসিংদী) সংবাদদাতা, ১০ ফেব্রুয়ারি : মাধবদী পৌর শহর ও বাংলার ম্যানচেষ্টার খ্যাত শেখেরচর বাবুর হাটে শতাধিক হেটেল রেষ্টুরেন্ট রয়েছে। এসব হোটেল ও রেষ্টুরেন্ট মালিকরা এখন বেপরোয়া হয়ে পড়েছে। কারন দীর্ঘদিন কোন সংশ্লিষ্ট প্রশাসনিক তৎপরতা নেই। ফলে স্বাস্থ্য সুরক্ষার নিয়ম নীতি উপেক্ষা করে নি¤œমানের খাবার ও বিশুদ্ধ পানির নামে ট্রাঙ্কিতে জমা করা পানি বোতলজাত করে খাবার টেবিলে সরবরাহ করে অতিরিক্ত বিল নিচ্ছে বলেও অভিযোগ রয়েছে। গরুর মাংসের নামে খাওয়নো হচ্ছে মহিষের মাংস, আর খাসির মাংসের নামে ছাগল ভেড়ার মাংস চড়া মূল্যে খাওয়ানো হচ্ছে প্রায় প্রতিটি সাধারণ ও হাইফাই হোটেল রেস্টুরেন্ট গুলিতে। খোঁজ নিয়ে জানাযায় প্রতি দিনই রাতের আধাঁরে মাধবদীতে ময়লার ভাগার ব্রহ্মপূত্র নদের কিনারে অস্বাস্থ্যকর দুষিত পরিবেশে ১০ থেকে ১৫টি মহিষ জবাই করা হয়। এখান থেকে চামড়া ছিলে বিক্রি করে ভোরে সরবরাহ করা হয় কষাই খানা বা মাংস বিক্রেতাদের দোকানে।
এ ছাড়াও প্রায় ৮০% হোটেল রেষ্টুরেন্ট এর নেংরা অস্বাস্থ্যকর পরিবেশ খাবার পরিবেশিত হচ্ছে। ফলে ছড়াচ্ছে নানা রোগ জীবানু। খাবার শেষ করার পর গ্রাহকের প্লেটটি একটি প্লাস্টিক বা সিলভারের পাত্রে রাখা হয় যা ময়লা ও নোংরা পানিতেই সারা দিন শুধু চুবিয়ে আরেকজনকে সেই প্লেটটিতেই খাবার দিচ্ছে। অন্যদিকে অধিকাংশ হোটেল রেষ্টুরেন্টই রাস্তার পাশে ধুলী বালি যুক্ত পরিবেশে তৈরি করা হয় খাদ্য সামগ্রী। সারাদিন গাড়ি চলাচলের সময় এবং বাতাসে রাস্তার ধূলীবালি তৈরি খাদ্য সামগ্রীতে পড়ছে যাতে স্বাস্থ্য ঝুঁকিতে বাড়ছে নানা রোগ ব্যাধি প্রতিদিনই। ফলে স্থানীয় হাসপাতাল ও ক্লিনিকগুলিতে পেটের পীড়া ডায়রিয়া, ডিসেন্ট্রি জনিত রোগীর ভীড় বেড়ই চলেছে বলে জানিয়েছেন কয়েকটি স্বাস্থ্য সেবা ক্লিনিক পরিচালকরা। মাধবদী পৌর কর্তৃপক্ষ আবাসিক হোটেলগুলি বন্ধ করলেও বছরের পর বছর নোংরা পরিবেশে খাদ্যজাত দ্রব্য হোটেলগুলি থেকে কর আদায় করলেও স্বাস্থ্য সম্মত খাবার পরিবেশন বা পরিচ্ছন্নতার বিষয়ে কোন ব্যবস্থা নিচ্ছেনা এবং স্বাস্থ্য বিধি উপেক্ষা করলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন নজরদারী লক্ষ্য করা যাচ্ছেনা রহস্যজনক কারণে। এ ব্যাপারে জেলা প্রশাসনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবী জানিয়েছেন আক্রান্ত ব্যক্তিবর্গ ও দূর দুরান্ত জেলা থেকে আসা ব্যবসায়িক প্রয়োজনে হোটেল রেষ্টুরেন্টের গ্রাহক  সাধারণগণ।
আলোচনা সভা
রূপগঞ্জ (নারাণয়গঞ্জ) সংবাদদাতা: জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে সুস্থ সবল জাতি চাই পুষ্টি সম্মত নিরাপদ খাদ্যের বিকল্প নাই এই প্রতিপাদ্যকে সামনে রেখে নারায়ণগঞ্জের রূপগঞ্জে  র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে এ আলোচনা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম, সহকারী কমিশনার ভুমি আসাদুজ্জামান, প্রানী সম্পদ কর্মকর্তা এবিএম জাহাঙ্গীর রতন, মাধ্যমিক শিক্ষা অফিসার ওমর ফারুক ভুইয়া, উপজেলা খাদ্য কর্মকর্তা ওমর ফারুক, যুব উন্নয়ন কর্মকর্তা মাসুদ মজুমদার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবেদ আলী,রূপগঞ্জ প্রেস ক্লাবের সহ-সভাপতি মকবুল হোসেন, সাধারণ সম্পাদক খলিল সিকদার প্রমূখ।

অনলাইন আপডেট

আর্কাইভ