ঢাকা, সোমবার 26 August 2019, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ জিলহজ্ব ১৪৪০ হিজরী
Online Edition

আমিরাতি যুবরাজের সঙ্গে নেতানিয়াহুর গোপন যোগাযোগের খবর ফাঁস

সংগ্রাম অনলাইন ডেস্ক:

পাশ্চাত্যের সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা সই হওয়ার পর ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মুহাম্মাদ বিন জায়েদের সঙ্গে বেশ কয়েকবার টেলিফোনে কথা বলেছেন। ইহুদিবাদী ইসরাইলের ১৩ নম্বর টিভি চ্যানেল গতরাতে এই গোপন খবর ফাঁস করেছে।

চ্যানেলটির খবরে বলা হয়েছে, ২০১৫ সালে পরমাণু সমঝোতা সই হওয়ার পর এ ব্যাপারে নিজেদের করণীয় ঠিক করতে নেতানিয়াহু ও মুহাম্মাদ বিন জায়েদ আল নাহিয়ান সরাসরি বেশ কয়েকবার টেলিফোলাপ করেন। তারা ইরানকে মোকাবিলার উদ্দেশ্যে আঞ্চলিক অঙ্গনে সম্মিলিত রাজনৈতিক উদ্যোগ নেয়ার চেষ্টা চালান।

কিন্তু ইসরাইলি প্রধানমন্ত্রী ২০১৫ সালের শেষদিকে এভিগডোর লিবারম্যানের নেতৃত্বাধীন রাজনৈতিক দলের সঙ্গে জোট সরকার গঠন করায় আঞ্চলিক অঙ্গনে রাজনৈতিক উদ্যোগের সে প্রচেষ্টায় ভাটা পড়ে।

মুসলমানদের প্রথম ক্বেবলা আল-আকসা মসজিদসহ মুসলিম ভূখণ্ড ফিলিস্তিন জবরদখল করায় এতদিন আরব দেশগুলো ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে কোনো ধরনের সম্পর্ক রাখেনি। তবে সাম্প্রতিক বছরগুলোতে তেল আবিব নিজেই আরব দেশগুলোর সঙ্গে তার গোপন দহরম মহরমের খবর ফাঁস করে দিচ্ছে। এমনকি সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ অন্যান্য আরব দেশও এখন তেল আবিবের সঙ্গে তাদের ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়টি প্রকাশ্যে বলতে শুরু করেছে।- পার্সটুডে

অনলাইন আপডেট

আর্কাইভ