ঢাকা, বৃহস্পতিবার 14 February 2019, ২ ফাল্গুন ১৪২৫, ৮ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

প্রথম বাংলাদেশী হিসেবে শততম ম্যাচের নেতৃত্বে মাশরাফি

স্পোর্টস রিপোর্টার: নেপিয়ারে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে মাঠে নামার সঙ্গে সঙ্গেই বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা নিজেকে নিয়ে গেলেন অনন্য এক উচ্চতায়। যেখানে নেই বাংলাদেশের আর কোনো অধিনায়ক। গতকাল বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে খেলতে নামে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আর এই ম্যাচের মধ্য দিয়ে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন মাশরাফি। প্রথম কোনো বাংলাদেশী হিসেবে সব ফরম্যাট মিলিয়ে শততম ম্যাচে অধিনায়কত্ব করার গৌরব অর্জন করেছেন তিনি। এই ১০০ ম্যাচের মধ্যে শুধুমাত্র একটি টেস্ট ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। বাকি ৯৯টি ম্যাচের মধ্যে আছে ৭১টি ওয়ানডে ও ২৮টি টি-টোয়েন্টি ম্যাচ।

কমপক্ষে ১০০টি ম্যাচ অধিনায়কত্ব করা তালিকায় মাশরাফির অবস্থান ৪০তম। বাংলাদেশী অধিনায়কদের মধ্যে মাশরাফির পেছনেই আছেন মুশফিকুর রহিম। ৯৪টি ম্যাচে অধিনায়কত্ব করেন তিনি। এর পর আছেন আরেক বাংলাদেশের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত মোট ৮৭টি আন্তর্জাতিক ম্যাচে জাতীয় দলের প্রতিনিধিত্ব করেন তিনি।

মুশফিক অধিনায়কের দায়িত্বে না থাকায় মাশরাফির পর দ্বিতীয় বাংলাদেশী হিসেবে এ অর্জনে নাম লেখানোর হাতছানি এখন সাকিব আল হাসানের সামনে। বর্তমানে ৮০টি আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে এই জাতীয় দলের টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়কের।

তবে আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে নির্দিষ্ট একটি দেশকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডটি আছে মহেন্দ্র সিং ধোনির দখলে। অধিনায়ক হিসেবে ভারতের ৩৩২ ম্যাচে নেতৃত্ব দেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ