ঢাকা, মঙ্গলবার 16 July 2019, ১ শ্রাবণ ১৪২৬, ১২ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

দেয়াল তুলতে জরুরি অবস্থা জারি করছেন ট্রাম্প!

সংগ্রাম অনলাইন ডেস্ক:

কংগ্রেসকে পাশ কাটিয়ে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে পর্যাপ্ত অর্থ বরাদ্দের জন্য জাতীয় জরুরি অবস্থা জারি করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) হোয়াইট হাউজের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

হোয়াইট হাউজের বিবৃতির বরাতে বিবিসি জানায়, সরকারের অচলাবস্থা এড়িয়ে সীমান্ত নিরাপত্তা বিলে সই করতে যাচ্ছেন ট্রাম্প। তবে সেটা কংগ্রেসকে পাশ কাটিয়ে।

এদিকে সিনিয়র ডেমোক্র্যাটরা বলছেন, ট্রাম্প তার ‘ক্ষমতার অপব্যবহার’ ও ‘আইনের অপব্যবহার’ করছেন। কারণ প্রেসিডেন্ট কোনো বিলে সই করার আগে তা অবশ্যই কংগ্রেসে পাশ হতে হয়।

এদিকে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স বিবৃতিতে বলেন, প্রেসিডেন্ট আবারও মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণ, সীমান্ত রক্ষা এবং আমাদের দেশকে সুরক্ষিত করার প্রতিশ্রুতি দিয়েছেন।

‘সীমান্তে জাতীয় নিরাপত্তা ও মানবিক সঙ্কট নিরসনে অন্যান্য নির্বাহী কাজ, জাতীয় জরুরি অবস্থা জারি করতে পারেন।’

এর আগে গত মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) কংগ্রেসের ডেমোক্রেটিক ও রিপাবলিকান নেতৃত্ব জানায়, বাজেট প্রশ্নে তারা একটি সমঝোতায় পৌঁছেছে। একটানা ৩৫ দিন ফেডারেল সরকারের একাংশের কাজকর্ম বন্ধ থাকার পর সিদ্ধান্ত হয়েছিল, উভয় দলের সদস্যদের নিয়ে গঠিত একটি কমিটি ১৫ ফেব্রুয়ারির মধ্যে বাজেট প্রশ্নে একটি সর্বসম্মত প্রস্তাব গ্রহণে কাজ করবে। সেই সময়সীমা পার হওয়ার আগেই তারা এক সমঝোতা সিদ্ধান্তে পৌঁছে।

তবে তাতে মোটেই খুশি নন বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বা তার দলের রক্ষণশীল সদস্যরা।

অনলাইন আপডেট

আর্কাইভ